দেশ বিভাগে ফিরে যান

রান্নার গ্যাসে আবার ফিরছে ভর্তুকি? আলোচনা শুরু কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রকের

September 29, 2021 | < 1 min read

রান্নার গ্যাসে ফিরছে ভরতুকি! আগের হারেই ভরতুকি পেতে পারেন গ্রাহকরা। সূত্রের খবর, ইতিমধ্যেই এ নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রের পেট্রোলিয়াম মন্ত্রক। যদিও, সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি।

আসলে, করোনা (Coronavirus) লকডাউন শুরুর পর থেকেই হু হু করে বেড়েছে রান্নার গ্যাসের দাম। পাল্লা দিয়ে কমেছে ভরতুকির পরিমাণ। পরিস্থিতি এমনই যে, রান্নার গ্যাস কিনতে গেলেই এখন ছ্যাঁকা খেতে হচ্ছে মধ্যবিত্তকে। গত ৪-৫ মাস ধরে রান্নার গ্যাসে ভরতুকির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমেছে। গত কয়েকমাসে অধিকাংশ রাজ্যের গ্রাহক ভরতুকি আদৌ পাননি, আর পেলেও সেটা যৎসামান্য। কলকাতায় রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম এখন ৯১১ টাকা। আগস্ট মাসে ভর্তুকি মিলেছে মাত্র ১৯ টাকা ৭৫ পয়সা। রাজধানী দিল্লি-সহ বহু এলাকায় ভরতুকি দেওয়াই হচ্ছে না। এই মুহূর্তে ভরতুকি দেওয়া হচ্ছে মূলত উত্তরপূর্বের রাজ্যগুলিতে।

পেট্রোলিয়াম মন্ত্রক (Petroleum Ministry) সূত্রের খবর, মন্ত্রকের কর্তারা ভরতুকি ফিরিয়ে আনার ব্যাপারে চিন্তাভাবনা শুরু করেছে। সার্বিকভাবে না হলেও অন্তত প্রধানমন্ত্রী উজ্বলা যোজনার আওতায় যারা গ্যাস কিনেছে, অন্তত তাঁদের এবং দারিদ্রসীমার নিচে বসবাসকারীদের ভরতুকি দেওয়ার ব্যবস্থা করা যায় নাকি সেটা নিয়ে আলোচনা হচ্ছে। সেই সঙ্গে কেন্দ্র জানার চেষ্টা করছেন, সিলিন্ডারপ্রতি গ্যাসের দাম ঠিক কত হলে চাহিদা বাড়বে, এবং সাধারণ মানুষের গ্যাস কেনার প্রতি আগ্রহ বাড়বে।

TwitterFacebookWhatsAppEmailShare

#subsidy, #LPG

আরো দেখুন