কলকাতা বিভাগে ফিরে যান

আসছে পুজো, পরিষেবা বাড়াতে উদ্যোগী মেট্রো কর্তৃপক্ষ

September 30, 2021 | 2 min read

আগামী সপ্তাহ থেকেই পুরোদমে শুরু হচ্ছে পুজোর (Durga Puja 2021) মরশুম। কুমোরপাড়ায় যেমন শেষ মুহূর্তের ব্যস্ততা তুঙ্গে, তেমনই পুজোর শেষবেলার কেনাকাটায় ব্যস্ত হয়ে পড়বেন আমজনতাও। তাই তাঁদের সুবিধার কথা মাথায় রেখে আগামী সপ্তাহ থেকে বাড়ছে মেট্রোর (Metro) সংখ্যা। সোমবার থেকে দিনে ২৬৬ টি মেট্রো চলবে। এর আগে দিনে মোট মেট্রোর সংখ্যা ছিল ২৫৬টি। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে নতুন সময়সূচির কথা জানিয়েছে কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষ।

যদিও দিনের প্রথম এবং শেষ মেট্রোর সময়সূচিতে কোনও বদল আসেনি। সকাল সাড়ে ৭টায় দক্ষিণেশ্বর (Dakshineswar) থেকে কবি সুভাষ, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী মেট্রো ছাড়বে। একই সময়ে মেট্রো ছাড়বে দমদম (Dumdum) থেকে কবি সুভাষ (Kavi Subhas) এবং দমদম থেকে দক্ষিণেশ্বরের দিকে। ১৬৭টি ট্রেন পাওয়া যাবে দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের জন্য। আগে ১৪৮ টি মেট্রো চলত। দিনের ব্যস্ত সময়ে ৫ মিনিট পরপর মিলবে পরিষেবা। প্রতিটি প্রান্তিক স্টেশন থেকে দিনের শেষ মেট্রোটি পাওয়া যাবে রাত সাড়ে ৯টায়। সকাল ১০টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত মেট্রো পাওয়া যাবে ৫ মিনিট অন্তর। রবিবার অবশ্য মেট্রো পরিষেবা থাকবে আগের মতোই। সেইসঙ্গে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সময়সূচিতেও কোনও পরিবর্তন নেই।

এই মুহূ্র্তে অফিস টাইমে ৫ মিনিট পরপর মেট্রো পাওয়া গেলেও, তার বাইরে মেট্রোর সময়ের ব্যবধান বাড়ছিল। দুপুর ১২টার পর থেকে ৬ বা ৭ মিনিট অন্তর মেট্রো পাওয়া যাচ্ছে। কিন্তু সোমবার থেকে তা অনেক মসৃণ হতে চলেছে। দিনের বেশিরভাগ সময়ে মেট্রো মিলবে ৫ মিনিট পরপর। কলকাতা মেট্রোর তরফে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এখনও কোনও টোকেন দেওয়া হবে না কাউন্টার থেকে। যাত্রীদের স্মার্ট কার্ড নিয়ে যাতায়াত করতে হবে। মেনে চলতে হবে কোভিডবিধি (COVID-19)। প্রতিটি মেট্রো স্টেশনে স্যানিটাইজার রাখা হবে। যাত্রীরা মাস্ক ব্যবহার করছেন কি না, সে বিষয়েও কড়া নজর রাখা হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#kolkata metro, #Metro Railway

আরো দেখুন