উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দিনহাটায় ফের উদয়ন বনাম অশোক, যদিও দুই প্রার্থীই বর্তমানে অন্য দলে

October 8, 2021 | 2 min read

আগামী ৩০ অক্টোবর দিনহাটা বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। বৃহস্পতিবার তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ ও ফরওয়ার্ড ব্লক প্রার্থী আব্দুল রউফ মহকুমা শাসকের অফিসে এসে মনোনয়নপত্র জমা দেন। দলের জেলা নেতৃত্বের উপস্থিতিতে কর্মী-সমর্থকদের নিয়ে মিছিল করে মনোনয়ন দাখিল করেন দুই প্রার্থীই। অন্যদিকে, বুধবার রাতে প্রার্থীর নাম ঘোষণা করে বিজেপি। কোচবিহার জেলা বিজেপি নেতৃত্ব জানিয়েছে, দিনহাটা আসনে অশোক মণ্ডল লড়বেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, আজ, শুক্রবার বিজেপি প্রার্থী মনোনয়ন জমা দেবেন।

এদিন উদয়নের মিছিলে হাঁটেন দলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মন, শিক্ষা প্রতিমন্ত্রী তথা মেখলিগঞ্জের বিধায়ক পরেশচন্দ্র অধিকারী, প্রাক্তন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, বিনয়কৃষ্ণ বর্মন প্রমুখ। পরে জেলা সভাপতি ও দিনহাটা-২ ব্লক সভাপতি বিষ্ণুকুমার সরকারকে সঙ্গে নিয়ে উদয়নবাবু মনোনয়ন জমা করেন। প্রার্থী বলেন, জোরদার প্রচার শুরু করেছি। প্রচারে বিরোধীদের থেকে আমরা অনেক এগিয়ে গিয়েছি। এই কেন্দ্রে আমাদের জয় শুধু ঘোষণার আপেক্ষা।

এবার বিজেপি প্রাক্তন বিধায়ক অশোক মণ্ডলকে প্রার্থী করেছে। অশোকবাবু উত্তরবঙ্গে তৃণমূলের প্রথম বিধায়ক ছিলেন। যদিও পরে তিনি তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন। অশোক মণ্ডল ২০০৬ সালে তৎকালীন ফরওয়ার্ড ব্লক প্রার্থী উদয়ন গুহকে হারিয়ে দিনহাটার বিধায়ক হয়েছিলেন। তারআগে তিনি দিনহাটা পুরসভায় ২৫ বছর কাউন্সিলার ছিলেন। প্রথম ১৫ বছর কংগ্রেসের এবং পরের ১০ বছর তিনি তৃণমূলের কাউন্সিলার। অশোকবাবু বলেন, বামফন্টের আমলে ২০০৬ সালে দিনহাটা কেন্দ্রে ফব প্রার্থী উদয়ন গুহকে হারিয়ে উত্তরবঙ্গের প্রথম তৃণমূল বিধায়ক হয়েছিলাম। এবার উদয়নবাবু রাজ্যের শাসকদল তৃণমূলের প্রার্থী। আমি বিজেপির। উপনির্বাচনে ২০০৬-র পুনরাবৃত্তি ঘটবে। আমার নাম প্রার্থী হিসেবে ঘোষণার পর থেকেই সেই হাওয়া দিনহাটায় বইছে।

যদিও মনোনয়ন জমা দেওয়ার পর বিজেপি প্রার্থীর মন্তব্যের জবাব দিয়ে পাল্টা কটাক্ষ করে উদয়ন গুহ বলেন, বিজেপি এখনও দিবাস্বপ্ন দেখছে। ওঁর বাবা উমেশচন্দ্র মণ্ডল আমার বাবা কমল গুহকে একবার বিধানসভা ভোটে হারিয়ে দিয়েছিলেন। যদিও পরে আমার বাবা উমেশবাবুকে হারিয়ে দিয়েছিলেন। অশোকবাবু ২০০৬ সালে আমাকে হারিয়েছিলেন। এবার আমি ওঁকে হারিয়ে দেব। তিনি ঠিকই বলছেন, ইতিহাসের পুনরাবৃত্তি হবে।

তৃণমূলের জেলা সভাপতি গিরীন্দ্রনাথ বর্মন বলেন, ২০০৬ সালে তৃণমূল বাংলায় ছিল। আর এখন তৃণমূল সর্বভারতীয় দল। আমাদের লক্ষ্য, দিল্লি দখল করা। তাই আমরা দিল্লির দিকে এগচ্ছি। দিনহাটা উপনির্বাচনে তৃণমূল প্রার্থীই জয়ী হবেন। আমরা এখন শুধু সার্টিফিকেট পাওয়ার অপেক্ষায়। এদিনই মনোনয়ন জমা করেন ফব প্রার্থী আব্দুর রউফ। বিধানসভা ভোটে ফব তাঁকেই প্রার্থী করেছিল।

প্রসঙ্গত, বাম জমানায় ২০০৬ সালের বিধানসভা ভোটে তৎকালীন ফব ব্লক প্রার্থী উদয়ন গুহকে হারিয়ে উত্তরবঙ্গ থেকে তৃণমূলের প্রথম বিধায়ক হয়েছিলেন অশোক মণ্ডল। ২০১১ সালের নির্বাচনে ফব প্রার্থী উদয়ন গুহ তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী নির্দল প্রার্থী ফজলে হককে পরাজিত করে বিধায়ক হন। ২০১৫ সালের অক্টোবরে ফব ছেড়ে উদয়ন তৃণমূলে যোগ দেন। অন্যদিকে, তৃণমূলে কোণঠাসা হয়ে পড়ায় ২০১৭ সালে বিজেপিতে যোগ দেন অশোকবাবু। ২০১৬ সালের ভোটে তৃণমূলের টিকিটে দাঁড়িয়ে উদয়ন গুহ ফের বিধায়ক হন।

একুশের বিধানসভা ভোটে ফের তৃণমূলের টিকিটে দিনহাটা আসনে প্রার্থী হন উদয়ন গুহ। কিন্তু, বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের কাছে মাত্র ৫৭ ভোটে তাঁকে হারতে হয়। রাজ্যে গেরুয়া শিবিরের ভরাডুবি দেখে ভোটে জয়ী হওয়ার কয়েক দিনের মাথায় এমএলএ পদ থেকে ইস্তফা দিয়ে এমপি থেকে যান নিশীথবাবু। সেজন্যই এই আসনে উপনির্বাচন হচ্ছে। নিশীথবাবু এখন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর জেতা বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে আসনটি ধরে রাখাই বিজেপির কাছে রীতিমতো চ্যালেঞ্জের। সেকারণেই রাজবংশী ভাবাবেগের পাশাপাশি একদা তৃণমূল নেতা প্রাক্তন বিধায়ক অশোক মণ্ডলকে প্রার্থী করেছে গেরুয়া শিবির বলে জেলার রাজনৈতিক মহল মনে করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#trinamool, #bjp, #Udayan Guha, #Ashok Mondal

আরো দেখুন