কলকাতা বিভাগে ফিরে যান

সুরুচি সঙ্ঘের এবারের থিম মায়ের কাছে সন্তানের আবদার

October 10, 2021 | 2 min read

মণ্ডপ নয়। বরং ছোটদের জামাকাপড়ের প্রকাণ্ড বাজার বলাই বাঞ্ছনীয়। রং-বেরঙের জামা-প্যান্ট থেকে শুরু করে ফ্রক-স্কার্ট। সবই রয়েছে সেখানে। অপেক্ষায় ব্যবসায়ীরা। তবে গত দু-বছর ধরে করোনা আবহ ব্যবসায়ীদের অপেক্ষা আরও বাড়িয়েছে। হাইকোর্টের নির্দেশ, মণ্ডপে নো এন্ট্রি। প্যান্ডেল হপিংয়ের পাঠ আপাতত চুকে গিয়েছে। তবে পুজোর আগে মায়ের কাছে নতুন পোশাকের আবদারের কোন‌ও পরিবর্তন হয় না। মায়ের সঙ্গে সন্তানদের এই সম্পর্ককে এবারের পুজোর ভাবনায় তুলে ধরেছে সুরুচি সঙ্ঘ। 

অভিনব এই ভাবনার মাস্টার-মাইন্ড শিল্পী রিন্টু দাস। তাঁর মতে, শিশুরা প্রায় দু-বছর ধরে ঘরবন্দি। অনলাইনে চলছে পড়াশোনা। তবে পুজোর সময় প্রত্যেক খুদের তার মায়ের কাছে নিদেনপক্ষে একটি নতুন পোশাকের আবদার থাকেই। শিল্পী বলেন, পাশের বাড়ির টুকুনের (উদাহরণস্বরূপ) নতুন জামা দেখে মাকে তার সন্তান জিজ্ঞাসা করে, ‘আমার নতুন জামা হবে না? টুকুনের তো হয়ে গিয়েছে।’ যতই বাধা-বিপত্তি থাকুক না কেন এই আবদার খুদেদের জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। তবে গত দু-বছর ধরে করোনায় জর্জরিত দেশ। স্বতঃস্ফূর্তভাবে পুজোয় বেরোতে পারছে না খুদেরা। তাই তাদের আবদার যেন আরও তীব্রতর হচ্ছে।

অন্যদিকে, পুজোর আঙিনায় দেবী দুর্গার কাছে মর্ত্যবাসীর বিশেষ অবদান রয়েছে। সেই আপনার নতুন জামা-কাপড়ের নয়। বরং দশভুজার কাছে করোনার বিদায়ঘণ্টা বাজানোর প্রার্থনা করছেন প্রত্যেকে। ক্লাবের সভাপতি তথা রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাসের কথায়, মায়ের কাছে আমাদের প্রত্যেকের আবেদন যাতে এই করোনা পর্ব থেকে মানুষ শীঘ্রই মুক্তি পেতে পারে। দেবী দুর্গার কাছে মন্ত্রীর প্রার্থনা, করোনা দ্রুত চলে গিয়ে সুদিন ফিরে আসুক। মূলত রক্তমাংসের মা ও শিশুদের সম্পর্ককে মণ্ডপসজ্জায় শোভা দেওয়া হলেও করোনা আবহে সামাজিক বার্তাও রয়েছে সুরুচি সঙ্ঘের এবারের ভাবনায়। মণ্ডপসজ্জায়য় থাকছে কলকাতার ঐতিহ্য ও নস্টালজিয়া। পুরনো ভেঙে-পড়া ল্যাম্পপোস্ট জোগাড় করে ইনস্টল করা হয়েছে মণ্ডপচত্বরে। সেই সঙ্গে রয়েছে বিভিন্ন দোকানের সাইনবোর্ড, সিনেমা ছায়াছবি পোস্টার, রাস্তার ধারের বিভিন্ন খাবার দোকানের স্টল, জামা কাপড়ের দোকান-স্টল ইত্যাদি। 

বুধবার দেবীপক্ষের সূচনাকালে পুজোর থিম প্রকাশ করলেন ক্লাবের কর্মকর্তারা। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সঙ্গীতশিল্পী জিৎ গঙ্গোপাধ্যায়, পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় সহ অন্যান্য কলাকুশলীরা। তবে সবচেয়ে আকর্ষণীয় বিষয় একাধিক শিশু শিল্পীর উপস্থিতি। মূলত শিশুকেন্দ্রিক থিম পুজোর পরিকল্পনা থাকায় এদিনের অনুষ্ঠানে ‘হামি’ সিনেমার বিভিন্ন খুদে কলাকুশলীদের সংবর্ধিত করা হয়। অনুষ্ঠানের সূচনা কালে ১০ হাজার ৬৮ জন শিশুদের হাতে নতুন জামা তুলে দেয় ক্লাব কর্তৃপক্ষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Suruchi sangha, #Durga Puja 2021

আরো দেখুন