উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

দিনহাটা: উপনির্বাচনের আগে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদানের ঢল

October 11, 2021 | 2 min read

উপনির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হওয়ার পর থেকেই দিনহাটার বিভিন্ন এলাকা থেকে প্রায় প্রতিদিনই গড়ে দেড় থেকে দু’শো বিজেপি কর্মী-সমর্থক যোগ দিচ্ছেন তৃণমূলে। গত বিধানসভা ভোটে মাত্র ৫৭ ভোটে হেরেছিল শাসকদল তৃণমূল। এবার তার বদলা সুদে-আসলে তুলতে মরিয়া ঘাসফুল শিবির। আর তা যে খুব একটা কঠিন নয়, গেরুয়া শিবির থেকে তৃণমূলের আসার ঢল দেখে তেমনই অনুমান কোচবিহার জেলার রাজনৈতিক মহলের। আর তা আঁচ করেই বিজেপি প্রার্থী অশোক মণ্ডল তাঁর পুরনো কানেকশনের নেতা-কর্মীদের সঙ্গে ‘সখ্যতা’ বাড়ানোর জন্য উঠেপড়ে লেগেছেন। তাই রবিবার পঞ্চমীর সকালে অশোকবাবু দিনহাটার বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রাক্তন মন্ত্রী ফজলে হকের চওড়াহাটের বাড়িতে গিয়ে পা ছুঁয়ে প্রণাম করে তাঁর আর্শীবাদ নেন।

স্থানীয়দের কথায়, দিনহাটা বিধানসভা কেন্দ্রে সংখ্যালঘুদের একটা বড় অংশের ভোট রয়েছে। যেটা মূলত তৃণমূলের দখলে। সেই সংখ্যালঘু ভোটে থাবা বসাতেই বিজেপি প্রার্থী কংগ্রেস নেতা ফজলে হকের সঙ্গে নিজের সখ্যতা দেখানোর জন্য এই নয়া কৌশল অবলম্বন করেছেন।

তবে অশোকবাবুর ঘনিষ্ঠ মহলের মতে, বিজেপি থেকে যে হারে তৃণমূলে ঢল নামছে, তাতে লড়াই করতে হলে শুধু পদ্ম অনুরাগীদের ধরে থাকলে হবে না, প্রার্থীকে তৃণমূলের পুরনো বিধায়ক থাকার ফয়দাও তুলতে হবে। ওদিকে, তৃণমূল প্রার্থী উদয়ন গুহ এরমধ্যেই কয়েক দফা এগিয়ে গিয়েছেন। এলাকার বিভিন্ন গ্রামে, খুলি বৈঠকে দিনরাত প্রচার করে চলেছেন। আর তার প্রচারে অক্সিজেন জোগাচ্ছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। পুজোর মধ্যেই যার সুফল পৌঁছে গিয়েছে গৃহলক্ষ্মীদের ভাঁড়ারে। আগামী ৩০ অক্টোবর দিনহাটায় উপনির্বাচন। তাই পুজোর আবহেও জমে উঠেছে দিনহাটা উপনির্বাচনের প্রচারপর্ব। কোন প্রার্থী, কত বেশি মানুষকে কাছে টানতে পারে তার মহড়া চলছে। আর এই লড়াইয়ে শাসকদলের প্রার্থী উদয়নবাবুর ঝুলি ভর্তি। সেই তুলনায় বিজেপি গত লোকসভা ভোটে জিতলেও উত্তরবঙ্গ তো দূরঅস্ত, খোদ কোচবিহারের জন্যও প্রচার করার মতো কোনও কিছু তুলে ধরতে পারছেন না। সেসব অঙ্ক মাথায় নিয়েই পঞ্চমীর সকাল থেকে তৃণমূল সহ বিরোধী বিজেপি ও বামফ্রন্ট প্রার্থীরা প্রচার চালালেন দিনভর। বামফ্রন্টের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন আব্দুর রউফ। তবে এই উপনির্বাচনে লড়াই মূলত বিজেপি প্রার্থী অশোক মণ্ডল ও তৃণমূলের প্রার্থী উদয়ন গুহের মধ্যেই।

তৃণমূল কংগ্রেস প্রার্থী উদয়ন গুহ রবিবার দুপুর থেকে সীমান্তের বামনহাট ও নয়ারহাট এলাকায় দলীয় নেতাকর্মীদের সঙ্গে ভোটের প্রচারে নামেন। যোগ দেন বেশ কয়েকটি খুলি বৈঠক ও কর্মিসভাতেও। বিধানসভা ভোটে মাত্র ৫৭ ভোটের হারের বদলা নিতেই এবার ৫৭ হাজার ভোটে জয়ী হওয়ার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছেন তৃণমূলের নেতা-কর্মীরা। সেই লক্ষ্যে একসময় উদয়ন বিরোধী বলে পরিচিত তৃণমূল নেতা মীর হুমায়ূন কবির সঙ্গে বিরোধও মিটিয়েছে দল। শনিবার রাতে নয়ারহাট এলাকায় মিছিল করেন দুই নেতা।

উদায়ন গুহ বলেন, প্রতিদিনেই নিয়ম করে আমাদের প্রচার চলছে। কর্মিসভা, খুলি বৈঠক, বাড়ি বাড়ি প্রচার চলছে। প্রতিদিনই বিজেপি সহ বিরোধী দল থেকে প্রচুর মানুষ তৃণমূলে যোগ দিচ্ছেন। কোথাও বিরোধী প্রার্থী ও তাদের নেতা কর্মীদেরও দেখা যাচ্ছে না। ভোটে জয়ের বিষয়ে কোন সন্দেহ নেই। আর ফজলে হকের সঙ্গে সাক্ষাৎ নিয়ে বিজেপি প্রার্থী অশোকবাবুর জবাব, উনি দিনহাটার প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব। আমার বাবা উমেশ মণ্ডলও দিনহাটার বিধায়ক ছিলেন। কিন্তু রাজনৈতিক শিক্ষা আমি ফজলে হকের কাছ থেকেই পেয়েছি। তাই রাজনৈতিক গুরুর আশীর্বাদ নিয়ে আজ থেকে প্রচার শুরু করলাম।

অন্যদিকে, এদিন সকাল থেকেই ফরওয়ার্ড ব্লক প্রার্থী আব্দুর রুউফ দিনহাটা ২ নম্বর ব্লকের কিষানগঞ্জ, শৈলমারি, শিকারপুর, কুমারগঞ্জে প্রচার চালান। বলেন, প্রতিদিন বহু মানুষের কাছে পৌঁছনোর চেষ্টা করছি। আমাদের ইস্যুগুলি তুলে ধরে ভোট প্রচার চালাচ্ছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #tmc, #dinhata

আরো দেখুন