আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

এবার সত্যিকারের মহাকাশে পারি দিলেন ষ্টার ট্রেকের উইলিয়াম ‘ক্যাপ্টেন কার্ক’ শ্যাটনার

October 14, 2021 | < 1 min read

আজ থেকে ৫৫ বছর আগে আমেরিকায় যখন প্রিমিয়ার শো হয়েছিল দুনিয়া কাঁপানো টেলিভিশন সিরিয়াল ‘স্টার ট্রেক-অরিজিনাল সিরিজ’-এর তখন তাঁর বয়স ছিল ৩৫। স্বপ্ন দেখেছিলেন। কিন্তু সেই স্বপ্নপূরণের জন্য শুধুই বেছে নিতে পেরেছিলেন সিরিয়ালের একটি বড় চরিত্র, অভিনয়ের জন্য। ক্যাপ্টেন জেমস কার্কের মতো একটি অসমসাহসী চরিত্র। যা তাঁকে রাতারাতি চিনিয়ে দিয়েছিল বিশ্বকে।

কানাডার সেই অভিনেতা উইলিয়াম শাটনার বুধবার মহাকাশে গেলেন ৯০ বছর বয়সে। ধনকুবের জেফ বেজসের সংস্থা ব্লু অরিজিন-এর বানানো ‘নিউ শেফার্ড’ রকেটে চেপে। মহাকাশে প্রবীণতম হিসাবে তাঁর নামও লেখা হয়ে গেল ইতিহাসে।

ব্লু অরিজিন-এর তরফে জানানো হয়েছে, টেক্সাসের ভ্যান হর্নের মহাকাশ বন্দর থেকে শাটনার এবং তাঁর তিন সঙ্গীকে নিয়ে নিউ শেফার্ড রকেটের উৎক্ষেপণ হয়েছিল বুধবার ভারতীয় সময় সন্ধ্যা ৭টার কিছু পর। সেই রকেটই শাটনার এবং তাঁর সঙ্গী তিন জনকে পৌঁছে দেয় ভূপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উপরে আকাশ এবং মহাকাশের প্রান্তসীমায়। আক্ষরিক অর্থে মহাকাশচারী নন, এমন মানুষদের নিয়ে এটাই ছিল ব্লু অরিজিন-এর দ্বিতীয় ‘সাবঅরবাইটাল ফ্লাইট’। প্রথমবার ১০ জুলাইয়ে গিয়েছিলেন বেজোস স্বয়ং। সঙ্গী হয়েছিলেন তাঁর ভাই মার্ক, নাসার প্রাক্তন মহিলা মহাকাশচারী ওয়ালি ফাঙ্ক এবং নেদারল্যান্ডসের কিশোর অলিভার দায়েমেন।

বেজোসের সংস্থার তরফে জানানো হয়েছে, স্টার ট্রেক-এর হইচই ফেলে দেওয়া অভিনেতা ১১ মিনিটের কিছু বেশি সময়ের মহাকাশ-ভ্রমণে ভরশূন্য অবস্থায় ছিলেন চার মিনিট। তার পর তিন সঙ্গীকে নিয়ে নিরাপদেই তিনি ফিরে এসেছেন টেক্সাসে।

মহাকাশ থেকে ফিরে কান্নায় ভেঙে পড়েন আনন্দ আর গভীর বিস্ময়ে আপ্লুত স্টার ট্রেক-এর অভিনেতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Space, #william santner, #galaxy, #captain james kirk

আরো দেখুন