রাজ্য বিভাগে ফিরে যান

অস্ত্র ছেড়ে মূলস্রোতে কামতাপুর লিবারেশন অর্গানাইজেশনের জঙ্গিনেতা

October 18, 2021 | 2 min read

আত্মসমর্পণ করল কামতাপুর লিবারেশন অর্গানাইজেশন (KLO)-র এক জঙ্গিনেতা। সোমবার দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ সুপার রাহুল দে-র কাছে আত্মসমর্পণ করে সে। জানা গিয়েছে, সুদীপ সরকার ওরফে পিন্টু বড়ুয়া কোচ নামক ওই KLO জঙ্গিনেতার বাড়ি দক্ষিণ দিনাজপুর জেলার কুমারগঞ্জের বড়াপাড়া এলাকায়। তাকে হোম গার্ডের চাকরি দেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা পুলিশ সুপার।

সোমবার বালুরঘাটে জেলা পুলিশ সুপারের কাছে আত্মসমর্পণ করে সে। এরপরেই একটি সাংবাদিক বৈঠকের আয়োজন করেন জেলা পুলিশ সুপার রাহুল দে। এদিনের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার মহম্মদ নাসিম, DSP হেডকোয়ার্টার সহ পুলিশের স্পেশাল ব্রাঞ্চের আধিকারিকরা। পুলিশের তরফে জানানো হয়েছে, দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশের কাছে আত্মসমর্পণ করে মূল স্রোতে ফিরে আসার চেষ্টা করেছিলেন চার জন। প্রশাসনের তরফেও তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে হোম গার্ডের চাকরি। পাশাপাশি লিংকম্যানদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য পুলিশের তরফে প্রচেষ্টা চালানো হচ্ছে বলেই জানান রাহুল দে।

অন্যদিকে, আত্মসমর্পণের পরেই শান্তির বার্তা শোনা গেল KLO-র প্রাক্তন নেতার কণ্ঠে। সে জানায় তার উপলব্ধি হয়েছে, যে উদ্দেশ্য নিয়ে এই জঙ্গি সংগঠনে যোগদান করেছিল সে, তা আদতে মিথ্যা, ভুয়ো। সুদীপের আরও দাবি, পশ্চিমবঙ্গে জঙ্গি সংগঠনগুলির কার্যকলাপ বন্ধ হওয়া উচিত। নতুন দৃষ্টিভঙ্গি দিয়ে জীবনকে দেখার পরেই আত্মসমর্পণের এই সিদ্ধান্ত নিয়েছে সে। এই প্রাক্তন KLO নেতা জানায়, সমাজের মূল স্রোতে ফিরতে চাই এই জঙ্গিনেতা। এদিকে তাকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে সমস্ত ধরনের সাহায্য করার আশ্বাস দিয়েছে দক্ষিণ দিনাজপুরের পুলিশ সুপার। তিনি জানান, সুদীপ সরকারের চাকরির ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, KLO জঙ্গি সংগঠনের সঙ্গে তালিবানের যোগ তৈরি হয়েছে কিনা, তা নিয়ে চিন্তায় ছিলেন গোয়ান্দারা।এই নিয়ে সন্দেহ গাঢ় হতেই নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত সচেতন হয় প্রশাসন। আলিপুরদুয়ার, কোচবিহারের পাশাপাশি উত্তরবঙ্গের গোয়েন্দারাও সতর্ক হয়েছিলেন। উল্লেখ্য, একটি ভিডিয়ো বার্তায় KLO নেতা জীবন সিং কামতাপুর নামক আলাদা রাষ্ট্রের দাবি করেছিল। কিন্তু, সমস্ত জঙ্গি সংগঠনের সদস্যদের সমাজের মূল স্রোতে ফিরে আসার জন্য একাধিকবার আহ্বান জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। হিংসা, নাশকতার পথ ছেড়ে শান্তিপূর্ণভাবে জীবনযাপন করার বার্তা দিয়েছিলেন তিনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#KLO, #Surrenders, #police, #balurghat, #South Dinajpur

আরো দেখুন