উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

চালু হল রেডপান্ডা টয় ট্রেন, খুশি পর্যটকরা

October 18, 2021 | < 1 min read

পুজোর মরসুমেই দার্জিলিং হিমালয়ান রেলওয়ে নিয়ে এলো পর্যটকদের জন্য সুখবর। কার্শিয়াং থেকে মহানদী পর্যন্ত চালু হল নয়া পরিষেবা। পর্যটকদের সুবিধার্থে এই স্পেশাল টয়ট্রেনের নাম হল “রেডপান্ডা”। 

১৬ অক্টোবর দার্জিলিং হিমালয়ান রেলওয়ে সদস্য  এ ডি আর এম চিলা ওয়ার ওয়ার সবুজ পতাকা দেখিয়ে ৮ কিলোমিটার রাইডের  সূচনা করেন। এই নয়া টয়ট্রেন চালুর খবরে খুশি মহানদীর বাসিন্দারা, কারণ পর্যটকদের অভাবে তাদের ব্যবসা ভালো চলত না তাই তারাও আলোর দিশা দেখতে পাচ্ছে এই পরিষেবার মধ্যে দিয়ে।  

এই পরিষেবায় পর্যটকরা উপভোগ করতে পারবে এই চড়াই উতরাই পথের দু’ধারে সবুজ প্রকৃতির ছোঁয়া। এছাড়াও দার্জিলিং ও ঘুম স্টেশনের মধ্যে বাড়ানো হয়েছে জয় রাইডের সংখ্যা। চলতি মরসুমে চালু হয়েছিল ৪ টি ট্রেন ও ৪ টি ডিজেল চালিত ট্রেন। পুজোর আমেজে পর্যটকদের চাপ কমাতে আরো ১টি করে স্টিম ও ডিজেল ইঞ্জিনের পরিষেবাও চালু করা হয়।

কোভিড আবহে এই রেডপান্ডা চালুতে পর্যটকদের পাশাপাশি পর্যটন ব্যবসায়ীরাও খুব খুশি। এই নয়া প্রসারের জন্য পাহাড়মুখী পর্যটকের সংখ্যা আরো বাড়বে বলে দাবী ব্যবসায়ীদের। পর্যটক সামি বিশ্বাস বলেন, “পরিবারের সাথে কার্শিয়াং এসে এই টয়ট্রেন  চড়তে পারায় অনেক খুশি।’

রেল কর্তৃপক্ষ জানান, “কার্শিয়াং ও দার্জিলিং পর্যটকদের অনুরোধেই এই বিশেষ টয়ট্রেন ‘রেডপান্ডা’ চালু করা হল।এই ট্রেন প্রতি সপ্তাহের শনি ও রবিবার করে চালু থাকবে। কার্সিয়াং থেকে সকাল ১১টা ১৫ মিনিটে যাত্রা শুরু করে ট্রেনটি মহানদী পৌছাবে ফের ১২টা ৫৫ মিনিটে কার্সিয়াং ফিরে আসবে। মাঝে গিদ্দা পাহাড় ভিউ পয়েন্টে ১০ মিনিটের জন্য একবার দাঁড়াবে। পর্যটনের মরশুমে টয়ট্রেনের মাথা পিছু ভাড়া থাকবে ১২০০ টাকা। বছরের বাকি সময় ভাড়া থাকবে ১০০০ টাকা।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Toy Train, #Red Panda

আরো দেখুন