দেশ বিভাগে ফিরে যান

আজ আবার বাড়ল পেট্রল-ডিজেলের দাম, এই নিয়ে দেড় মাসে ২০ বার!

October 21, 2021 | < 1 min read

রুটিন মেনে বৃহস্পতিবার ফের বাড়ল জ্বালানি তেলের দাম। এদিন দেশের বিভিন্ন প্রান্তে ৩০ থেকে ৩৮ পয়সা পর্যন্ত বাড়ল পেট্রল এবং ডিজেলের দাম। যার ফলে দেশের প্রায় সব রাজ্যের রাজধানীতেই সেঞ্চুরি পেরিয়ে গেল পেট্রল। ডিজেলের দামও ১০০ টাকার গণ্ডি পেরল একাধিক রাজ্যে। লাগাতার এই মূল্যবৃদ্ধির কারণ হিসাবে আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম বাড়াকেই দায়ী করছে সরকার।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় (Kolkata) লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৭ টাকা ১২ পয়সা। যা আগের দিনের থেকে ৩৫ পয়সা বেশি। আর ডিজেলের দাম লিটার পিছু ৯৮.৩৮ পয়সা। এটাও আগের দিনের থেকে বেড়েছে ৩৫ পয়সা। রাজধানী দিল্লিতে (Delhi) এক লিটার পেট্রলের মূল্য ১০৬ টাকা ৫৪ পয়সা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৯৫.২৭ টাকা। এই দুটি মুল্যই বেড়েছে ৩৫ পয়সা করে।

দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) মহানগরগুলির মধ্যে সবার আগে ১০০ টাকা পেরিয়েছিল পেট্রল ও ডিজেলের মূল্য। বৃহস্পতিবার সেখানে এক লিটার পেট্রল বিকোচ্ছে ১১২ টাকা ৪৪ পয়সায়। মুম্বইয়ে এক লিটার ডিজেলের দাম ১০৩ টাকা ৬১ পয়সা। আগের দিনের থেকে বেড়েছে ৩৫ পয়সা। চেন্নাইয়ে লিটারপ্রতি পেট্রল বিকোচ্ছে ১০৩ টাকা ৬১ পয়সা দরে। ডিজেল বিকোচ্ছে ৯৯ টাকা ৫৯ পয়সা লিটার দরে।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে পেট্রলের দাম বেড়েছে ১৮ বার। আর ডিজেলের দাম বেড়েছে ১৮ বার। লাগাতার পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির দায় অবশ্য নিতে রাজি নয় কেন্দ্র। তাঁরা দায় চাপাচ্ছে আন্তর্জাতিক বাজারের উপর। রাজ্য এবং কেন্দ্র, দুই সরকারই কার্যত নির্বিকার। আশ্চর্যজনকভাবে এ হেন ইস্যু নিয়ে সেভাবে বিক্ষোভ বা প্রতিবাদ করতে দেখা যাচ্ছে না বিরোধী শিবিরকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Diesel Price Hike, #Petrol Price Hike

আরো দেখুন