রাজ্য বিভাগে ফিরে যান

পরিযায়ী শ্রমিকদের রাজ্যেই কর্মসংস্থানের ব্যবস্থার নির্দেশ মুখ্যমন্ত্রীর

October 26, 2021 | < 1 min read

করোনাকালে লকডাউনের জেরে দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের হাহাকার ভোলার নয়। পায়ে হেঁটে, রেললাইন ধরে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিকের বাড়ি ফেরার দৃশ্য এখনও শিহরণ জাগায়। বাংলার বহু মানুষ ভিন রাজ্যে শ্রমিকের কাজ করেন। লকডাউনে অনেকেই কাজ হারিয়েছেন। আবার সংসার চালানোর তাগিদে ভিন রাজ্যে পাড়ি দিচ্ছেন নতুন কাজের খোঁজে। রাজ্যে কাজ পাওয়ার সমস্যা রয়েইছে। সমস্যা সমাধানে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

সোমবার উত্তরবঙ্গ সফর থেকে পরিযায়ী শ্রমিকদের সমস্যা সমাধানে সরব হয়েছেন মমতা। তাঁদের জন্য রাজ্যেই কর্মসংস্থানের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। সোমবার প্রশাসনিক বৈঠকে তিনি বলেন, পরিযায়ী শ্রমিকরা রাজ্যেই থাকুন। বাংলাতেই যাতে তাঁদের কাজের ব্যবস্থা করা যায় সেই জন্য প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দেন মমতা। তিনি জানিয়েছেন, রাজ্যেই এমন কিছু প্রকল্প রয়েছে যার সুবিধা নিতে পারবেন পরিযায়ী শ্রমিকরা।

প্রসঙ্গত, বাংলায় কাজের সমস্যা দীর্ঘদিনের। কাজ না পেয়ে ভিন রাজ্যে ছোটেন শ্রমিকরা। বিধানসভা নির্বাচনের সময় এবং লকডাউনে বিরোধীরা সেই ইস্যুকে হাতিয়ার করে বার বার বিঁধেছে মমতা সরকারকে। কর্মসংস্থান নিয়ে আক্রমণ শানিয়েছে শাসকদলকে। এবার তাই পরিযায়ী শ্রমিকদের সমস্যার স্থায়ী সমাধানে উদ্যোগী মমতা প্রশাসন। মুখ্যমন্ত্রী নিজে তাই এই ইস্যুতে প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, ব্যবস্থা নিতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #migrant workers

আরো দেখুন