রাজ্য বিভাগে ফিরে যান

রোগীর পরিবার স্বাস্থ্যসাথী কার্ড দেখলেই গ্রহণ করতে হবে: স্বাস্থ্য কমিশন

October 28, 2021 | < 1 min read

কার্ড দেখালে ভরতি নেবে না! এই আশঙ্কায় প্রথমটায় স্বাস্থ্যসাথী কার্ড বের করছেন না অধিকাংশ রোগীর পরিবার। রোগীকে ভরতি করানোর দিনদুয়েক পরে কার্ড দেখাচ্ছেন তাঁরা। তখনই বাঁধছে বিপত্তি। ক্যাশ পেশেন্ট হিসেবে ভরতি নেওয়ার পর, হাসপাতাল কর্তৃপক্ষ আর স্বাস্থ্যসাথীর (Swasthya Sathi) সুবিধা দিতে চাইছেন না। এমন ভুড়ি ভুড়ি অভিযোগ জমা পড়েছিল রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনে। সেই অভিযোগ খতিয়ে দেখার পর কমিশনের নির্দেশ, ভরতির পর যখনই কার্ড দেখানো হবে সেই সময় থেকে স্বাস্থ্যসাথীর সুবিধা দিতে হবে রোগীকে। সেটা দু’দিন পর হলেও।

বুধবার কমিশন চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীমকুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, রোগীর পরিবার যেদিন স্বাস্থ্যসাথী কার্ড দেখাবে সেদিনই তা গ্রহণ করতে হবে। কোনও ভাবেই কার্ড ফেরানো যাবে না। সেটা দু-তিনদিন পরে হলেও অসুবিধা নেই। যেই মুহূর্তে তিনি কার্ড দেখাবেন তখন থেকেই তিনি স্বাস্থ্যসাথীর আওতায়।

এই স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে রাজ্য সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। অনেকক্ষেত্রে রোগীর পরিবারের সঙ্গে আঙুলের ছাপ মিলছে না বলে ফেরত দেওয়া হচ্ছে স্বাস্থ্যসাথী কার্ড। কমিশন চেয়ারম্যান জানিয়েছেন, এটা ঠিক নয়। কোনওভাবেই রোগীকে ফেরানো যাবে না। আঙুলের ছাপ না মিললেও অন্য পদ্ধতি ব্যবহার করে কার্ড যাচাই করতে হবে।

মঙ্গলবার স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে একাধিক বেসরকারি হাসপাতালের সঙ্গে কথা বলে কমিশন কর্তারা। কমিশন চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীমকুমার বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ব্যক্তিগতভাবে চারটি হাসপাতালের সঙ্গে যোগাযোগ করেছি। তাঁরা কথা দিয়েছেন আর কোথাও অসুবিধা হবে না। একটি হাসপাতালের পরিকাঠামোগত সমস্যা আছে। তারা বলেছে দ্রুত তা মিটিয়ে নেবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Hospitals, #swasthya sathi card, #health commission

আরো দেখুন