দেশ বিভাগে ফিরে যান

আবার নাম বদলের রাজনীতি বিজেপির, এবার পুরীর নাম পাল্টানোর উদ্যোগ

November 6, 2021 | < 1 min read

জগন্নাথ দেবের ধাম পুরী। বাঙালির অন্যতম প্রিয় স্থান। সময় পেলেই কেউ চলে যান বেড়াতে, কেউ যান জগন্নাথ দেবের দর্শন করতে। এই পুরীর (Puri) নাম পালটানোর দাবি উঠল। আর তা নিয়েই জোর চর্চা ওড়িশার রাজনৈতিক ও আধ্যাত্মিক মহলে।  

শোনা গিয়েছে, বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুরীর নাম পালটানোর দাবি জানানো হয়েছে। শ্রী জগন্নাথ মন্দির ম্যানেজমেন্ট কমিটির বৈঠকেও বিষয়টি তোলা হয়েছিল। সেখানে প্রায় ৩০টি সংগঠন উপস্থিত ছিল। অনেকেই নাকি পুরীর নাম বদলানোর দাবি জানান। অনেক নামের প্রস্তাব দেওয়া হয়। যার মধ্যে সবচেয়ে বেশি দাবি জানানো হয় জগন্নাথ ধাম পুরী এবং জগন্নাথ পুরী নাম দু’টি।

এ বিষয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে শ্রী শ্রীক্ষেত্র সূচনা’র সেক্রেটারি রাজেশ কুমার মোহান্তি জানান, অনেক জায়গাতেই পুরীকে জগন্নাথ পুরী হিসেবে উল্লেখ করা হয়। একাধিক পুরাণেও জগন্নাথ পুরীর কথা লেখা হয়েছে। কিছুদিন আগে পুরী গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনিও নাকি পুরী ধামের নাম বদলের পক্ষে।   

অবশ্য, পুরীর নাম না পালটানোর পক্ষেও অনেকে মত দিয়েছে। পুরীর গোবর্ধন মঠের শংকরাচার্য স্বামী নিশ্চলানন্দ সরস্বতী মতে পুরীর নাম বদলানোর কোনও প্রয়োজন নেই। কারণ সারা বিশ্বে পুরী মানেই জগন্নাথ দেবের ধাম।  তিনি জানান, দ্বারকা পুরী, মথুরা পুরী বা অযোধ্যা পুরীর মতো ধামের সঙ্গে পুরী শব্দটি এমনিতেই জড়িত।  শুধুমাত্র জগন্নাথ দেবের ধামের ক্ষেত্রে শুধু পুরী শব্দটি ব্যবহার করা হয়।  আর পুরী নামটির সঙ্গে স্বয়ং জগন্নাথ দেবের মাহাত্ম্য জড়িয়ে রয়েছে। সেটিই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তাই পুরীর পরিচয় বদলানোর কোনও প্রয়োজন নেই বলেই মত তাঁর। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Odisha, #Puri, #jagannath dhaam

আরো দেখুন