আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন ইরাকের প্রধানমন্ত্রী

November 7, 2021 | 2 min read

অল্পের জন্য প্রাণে রক্ষা পেলেন ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। ইরাকে প্রধানমন্ত্রীকে খুনের ছক কষেছিল আততায়ীরা। lতাঁর গ্রিন জোনের বাসভবনকে বিস্ফোরক বোঝাই ড্রোনের মাধ্যমে নিশানা করা হয়। এর পরেও অক্ষত প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি। আজ ভোরে বিস্ফোরক বোঝাই ড্রোন বাগদাদের গ্রিন জোনে প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালায়। ইরাকের সামরিক বাহিনী হামলা বানচাল হওয়ার কথা জানানোর পরেই অক্ষত রয়েছেন জানিয়ে ট্যুইট করেন ইরাকি প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাদিমি।

এই ঘটনায় প্রধানমন্ত্রীর নিরাপত্তা দায়িত্বে থাকা বেশ কয়েকজন কর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। বাগদাদের গ্রিন জোনে গুলির আওয়াজও শোনা যায় বলে স্থানীয় সংবাদ সংস্থা সূত্রে খবর। ওই এলাকায় প্রধানমন্ত্রীর বাসভবন ছাড়াও আমেরিকা ও বেশ কয়েকটি দেশের দূতাবাস রয়েছে। হামলার দায় এখনও স্বীকার করেনি কোনও জঙ্গি সংগঠন।

উল্লেখ্য, গত মাসেই ইরাকে সাধারণ নির্বাচনের ফলাফলের বিরুদ্ধে প্রতিবাদ হিংসাশ্রয়ী হয়ে উঠেছিল। এরপরেই প্রধানমন্ত্রীর বাসভবনে বিস্ফোরক বোঝাই ড্রোন নিয়ে হামলা চালানোর ঘটনা ঘটল।
এই ড্রোন হামলার কিছুক্ষণ পর কাদিমি ট্যুইট করে জানান, এই বিশ্বাসঘাতকতার রকেট সাহসী নিরাপত্তা বাহিনীর দৃঢ়তা ও কৃতসংকল্প মানসিকতা দমিয়ে দিতে পারবে না। ঈশ্বরকে ধন্যবাদ, অন্যান্যদের মতো আমি সুস্থ রয়েছি। আমি প্রত্যেকের কাছে শান্ত ও সংযত থাকার আর্জি জানাচ্ছি। ইরাকের জন্যই তা করতে হবে।

সরকারি সংবাদ মাধ্যমে এক বিবৃতিতে বলা হয়েছে, ইরাকি সামরিক বাহিনী দাবি করেছে যে, সশস্ত্র ড্রোন রাজধানীতে কাদিমির বাসভবনে হামলা চালানোর চেষ্টা করে। কিন্তু প্রধানমন্ত্রী অক্ষত রয়েছেন এবং তিনি সুস্থ রয়েছেন।

ইরানের মদতপুষ্ট মিলিশিয়া এই আক্রমণ চালিয়েছে বলে অভিযোগ। এই মিলিশিয়ায় সাধারণ নির্বাচনের ফলাফল মেনে নিতে অস্বীকার করে প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছে। মিলিশিয়ার অভিযোগ, ভোটে ব্যাপক কারচুরি হয়েছে। কারচুপি হয়েছে ভোট গণনাতেও। যদিও এখনও পর্যন্ত কোনও গোষ্ঠী হামলার দায়স্বীকার করেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Assassination attempt, #Drone attack, #Baghdad, #Mustafa al-Kadhimi, #Iraq Prime Minister, #iraq

আরো দেখুন