খেলা বিভাগে ফিরে যান

সেমিফাইনালে ওঠা হল না, নিয়মরক্ষার ম্যাচ খেলতে মাঠে নামছে ভারত

November 8, 2021 | 2 min read

সেমি-ফাইনালে ওঠার স্বপ্ন খানখান। সোমবারের নামিবিয়া ম্যাচ শুধুই নিয়মরক্ষার। গ্রুপের একটি খেলা বাকি থাকতেই ছিটকে গেল ফেভারিটের তকমাধারী ভারত। রবিবার বিকেলে নিউজিল্যান্ডের কাছে আফগানিস্তান হারতেই টিম ইন্ডিয়ার ড্রেসিং রুমে নেমে আসে নিকষ অন্ধকার!

এক রবিবারে পাকিস্তানের কাছে বিধ্বস্ত। পরের রবিবারে নিউজিল্যান্ডের কাছে লজ্জার হার। আর এক রবিবার বেজে গেল কোহলিদের বিদায় ঘণ্টা। শেষ চারে যাওয়ার আশা বাঁচিয়ে রাখতে দরকার ছিল নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচে মস্ত বড় অঘটন। হোম, যজ্ঞ, প্রার্থনায়ও পূর্ণ হল না ১৩০ কোটি ভারতবাসীর মনস্কামনা। আবুধাবির বাইশ গজে দাপটের সঙ্গেই জয় পেয়েছেন উইলিয়ামসনরা। চুপসে গিয়েছে ভারতীয় সমর্থকদের আকাশকুসুম কল্পনার ফানুস।

হতাশা ও বেদনার সেই ছবি ফুটে উঠল ভারতীয় শিবিরেও। সন্ধ্যা সাতটায় আইসিসি’র ক্রিকেট অ্যাকাডেমিতে ঐচ্ছিক অনুশীলন ছিল কোহলি-রোহিতদের। কিন্তু, কাপযুদ্ধ থেকে ছিটকে যাওয়ার হাহাকার এতটাই যে শেষ মুহূর্তে তা বাতিল হল। লক্ষ্যই যখন বালিয়াড়ির দেশে হারিয়ে গিয়েছে, তখন আর কীসের নেট! কেনই বা ঘাম ঝরানো! তাতে অবশ্য নামিবিয়ার বিরুদ্ধে প্রথম এগারো নিয়ে চর্চায় ভাটা পড়েনি। কোহলির কি এরপরও খেলা উচিত? নাকি, পরবর্তী অধিনায়কের হাতে এখনই ব্যাটন তুলে দেওয়া উচিত, আলোচনা চলছে। উঠছে নানা দাবি। যেমন রাহুল চাহারকে খেলানো, হার্দিক পান্ডিয়াকে দিয়ে পুরো চার ওভার বল করানো, ঈশান কিষানকে তিনে নামানো, আরও কত কী! সোশ্যাল মিডিয়ায় চলছে তুমুল ব্যঙ্গ-বিদ্রুপ। বলা হচ্ছে, আইসিসি ইভেন্টের নক-আউটে ব্যর্থতার অতীত রেকর্ড এড়াতে এবার আগেই ছুটি নিয়েছেন কোহলিরা! কেউ কেউ তো আবার বিদায়ী কোচ রবি শাস্ত্রীকেই মাঠে নামিয়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন রসিকতার ছলে।

গ্রুপ পর্ব থেকে বিদায়ের এমন সর্বগ্রাসী আবেগে মাথা ঠাণ্ডা রেখে নামিবিয়া ম্যাচে নামা মুশকিল। প্রথম এগারোয় অতিরিক্ত পরীক্ষা যদি ফের বিপর্যয়ের মুখে ঠেলে দেয়, পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে উঠবে। নেট বাতিলের মধ্যে একটা ইঙ্গিত স্পষ্ট যে, নামিবিয়ার বিরুদ্ধে মাঠে নামার মোটিভেশনটাই জোর ধাক্কা খেয়েছে। এই মন খারাপের আবহে স্কটল্যান্ড ম্যাচের মতো দাপট দেখিয়ে বিজয় পতাকা ওড়ানো সহজ হবে না কোহলিদের পক্ষে। জ্বলে ওঠার তাগিদই যে উধাও। বিপক্ষকে দুরমুশ করেই বা লাভ কী? সেই তো হোটেলে ফিরে বাক্স-প্যাঁটরা গুছিয়ে ধরতে হবে ঘরে ফেরার উড়ান। কুড়ি ওভারের ফরম্যাটে সোমবারই ভারতকে শেষবারের মতো নেতৃত্ব দেবেন বিরাট। কে জানত ক্যাপ্টেন কোহলির বিদায়বাসর এমন যন্ত্রণা, অপমান আর লজ্জায় মাখামাখি হয়ে উঠবে!

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Cricket Team, #T20 World Cup

আরো দেখুন