দেশ বিভাগে ফিরে যান

কেন তদন্ত এগোচ্ছে না লখিমপুর কাণ্ডের? যোগী সরকারকে ফের ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

November 8, 2021 | 2 min read

লখিমপুর কাণ্ডে (Lakhimpur Kheri) উত্তরপ্রদেশ পুলিশের ভূমিকায় অসন্তুষ্ট সুপ্রিম কোর্ট। এবার অবসরপ্রাপ্ত দুই বিচারপতির তত্ত্বাবধানে তদন্ত সম্পন্ন করার প্রস্তাব দিলেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এনভি রামানা। এমনকী, তদন্তের তদারকির জন্য পাঞ্জাব ও হরিয়ানার অবসরপ্রাপ্ত দুই বিচারপতির নামও প্রস্তাব করেছেন তিনি। সোমবার শুনানি চলাকালীন ফের একবার সুপ্রিম কোর্টের তীব্র ভর্ৎসনার মুখে পড়ল যোগী সরকার।

এদিন শুনানি চলাকালীন শীর্ষ আদালতের (Supreme Court) প্রধান বিচারপতি এনভি রামানা (N V Ramana) বলেন, “অতিমাত্রায় রাজনৈতিক হস্তক্ষেপ চাই না। হাই কোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতি তদন্তের গতিপ্রকৃতির দিকে নজর রাখুন।” লখিমপুর কাণ্ডের তদন্তের গতি নিয়ে অসন্তুষ্ট বিচারপতি। এ প্রসঙ্গে প্রধান বিচারপতি বলেন, “আমরা যেমন ভেবেছিলাম সেভাবে তদন্ত এগোচ্ছে না।”

যোগী সরকারকে ভর্ৎসনা করে বিচারপতি এনভি রামানা বলেন, “আরও কয়েকজন সাক্ষীকে জেরা করা ছাড়া স্ট্যাটাস রিপোর্টে আর কিছুই নেই। আমরা ১০ দিন সময় দিয়েছিলাম। এর মধ্যে ল্যাবের রিপোর্টও আসেনি। আশানুরূপভাবে তদন্তের গতি এগোয়নি।” যোগী সরকারের বিরুদ্ধে তোপ দেগে আদালতের পর্যবেক্ষণ, দোষীকে বাঁচাতে একাধিক এফআইআরকে মিশিয়ে দেওয়া হচ্ছে। সঠিকপথে তদন্ত এগোনোর জন্য সু্প্রিম কোর্টের পরামর্শ, পাঞ্জাব হরিয়ানা হাই কোর্টের অবসরপ্রাপ্ত দুই বিচারপতি রাকেশকুমার জৈন এবং বিচারপতি রণজিৎ সিং তদন্তের দিকে নজর রাখতে পারেন।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় চার কৃষকের। মুহূর্তের মধ্যে রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। পুলিশ গেলে পুলিশকে ঘিরে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। চলে গণপিটুনিও। সেই হিংসাত্মক পরিস্থিতির মাঝে পড়ে প্রাণ হারান আরও ৪ জন। এই ঘটনার মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র (Ajay Mishra) টেনির ছেলে আশিস মিশ্র মনু। তাঁকে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে। কংগ্রেসের দাবি, কেন্দ্রীয় প্রতিমন্ত্রীকে বরখাস্ত করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#supreme court, #Lakhimpur Kheri Violence

আরো দেখুন