দেশ বিভাগে ফিরে যান

হু-র পর কোভ্যাক্সিনকে স্বীকৃতি ব্রিটেনের

November 9, 2021 | 2 min read

ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল ব্রিটেন। যাঁরা কোভ্যাক্সিনের ২টি ডোজ নিয়ে ব্রিটেনে যাবেন, তাঁদের সে দেশে পৌঁছোনোর পর নতুন করে করোনা পরীক্ষা করাতে হবে না। বিমানে ওঠার আগেও করোনা পরীক্ষার প্রয়োজন নেই। থাকতে হবে না আইসোলেশনেও। জানিয়েছে ব্রিটেনের সরকার।

গত ৩ নভেম্বর, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-র ছাড়পত্র পেল কোভ্যাক্সিন (Covaxin)। ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি এই ভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে ছাড়পত্র দিল হু (WHO)-এর টেকনিক্যাল অ্যাডভাইসারি গ্রুপ। এমনটাই খবর সংবাদসংস্থা এএনআই সূত্রে। যে সংস্থা স্বাধীনভাবে বিভিন্ন ভ্যাকসিনের কার্যকারিতা, গুণমান খতিয়ে দেখে ছাড়পত্র দিয়ে থাকে। ফেজ থ্রি ট্রায়ালের রিপোর্টের ভিত্তিতে যে ছাড়পত্র দিয়েছে তারা।

দীর্ঘদিন ধরেই কোভ্যাক্সিনের ছাড়পত্র আটকে থাকায় সমস্যায় পড়েছিলেন অনেক টিকা গ্রহীতাই। ভারতের প্রায় ২০ কোটি মানুষ নিয়েছেন দেশে দেশীয় প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিন। কিন্তু আন্তর্জাতিক স্বীকৃতি না থাকায় কোভ্যাক্সিন গ্রহীতাদের বিদেশযাত্রা নিয়ে চলছিল সমস্যা। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র না মেলায় তাদের নেওয়া ভ্যাকসিনের কার্যকারিতা ঘিরেও সন্দীহান হয়েছিলেন অনেকে। ভারত বায়োটেকের পক্ষ থেকে অবশ্য বারবার বলা হয়েছে, তাদের তৈরি কোভ্যাক্সিনের কার্যকারিতা প্রায় ৭৭ শতাংশ। পাশাপাশি তা কার্যকর করোনার নতুন প্রকারভেদ ডেল্টা ভ্যারিয়েন্টের (Delta) বিরুদ্ধেও। কিন্তু হু-র ছাড়পত্র না পাওয়ায় সবমহলেই চলছিল অস্বস্তি। কিন্তু শেষমেশ ছাড়পত্র মেলায় সবমহলেই স্বস্তি। হু-র দক্ষিণ পূর্ব এশিয়ার ডিরেক্টর চিকিৎসক ক্ষেত্রপাল সিংহ কোভ্যাক্সিনের ছাড়পত্র প্রসঙ্গে শুভেচ্ছা জানিয়েছেন।

দেশে করোনায় গত ২৪ ঘণ্টায় ফের বেড়েছে মৃত্যুর সংখ্যা। তবে দৈনিক সংক্রমণ অনেকটাই কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের মঙ্গলবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩৩২ জনের। একদিনে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ১২৬। যা গত ৯ মাসে সর্বনিম্ন। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬১ হাজার ৩৮৯ জনের। আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৪৩ লক্ষ ৭৭ হাজার ১১৩। অ্যাক্টিভ কেসের সংখ্যা ১ লক্ষ ৪০ হাজার ৬৩৮। এরই মধ্যে করোনাকে জয় করে সুস্থ হয়েছেন ৩ কোটি ৩৭ লক্ষ ৭৫ হাজার ৮৬ জন। একদিনে ১১ হাজার ৯৮২ জন সুস্থ হয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bharat Biotech, #corona test, #Covaxin

আরো দেখুন