রাজ্য বিভাগে ফিরে যান

বিএসএফকে অতিরিক্ত ক্ষমতা দেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে সংসদে প্রতিবাদ করবে তৃণমূল: সুদীপ

November 12, 2021 | < 1 min read

সীমান্তবর্তী রাজ্যগুলিতে বিএসএফকে অতিরিক্ত ক্ষমতা দেওয়ার কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রয়োজনে সংসদে প্রতিবাদ করবে তৃণমূল। নভেম্বর মাসেই বিষয়টি তোলা হবে বিধানসভাতেও। এমনটাই জানালেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, পাকিস্তান ও বাংলাদেশ লাগোয়া ৩ রাজ্য– পশ্চিমবঙ্গ, অসম ও পঞ্জাবে বিএসএফ-এর কর্মক্ষেত্রের পরিসর বাড়িয়ে ১৫ কিলোমিটারের বদলে ৫০ কিলোমিটার করেছে কেন্দ্র।

সীমান্ত থেকে ৫০ কিলোমিটার ভিতর অবধি এলাকায় তল্লাশি, কিছু বাজেয়াপ্ত করা ও গ্রেপ্তারির ক্ষমতা দেওয়া হয়েছে বিএসএফকে। অমিত শাহের নেতৃত্বাধীন স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী, ওই ৩ রাজ্যে আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতীয় ভূখণ্ডের ৫০ কিলোমিটার ভিতর অবধি এলাকায়, তল্লাশি, অবৈধ সামগ্রী বাজেয়াপ্ত ও গ্রেপ্তার করতে পারবে বিএসএফ।

এই সিদ্ধান্তকে রাজ্যের এক্তিয়ারে হস্তক্ষেপ বলে অভিযোগ করেছে বিরোধীরা। রাজ্যের শাসকদল তৃণমূলের অভিযোগ, স্বরাষ্ট্রমন্ত্রক যেভাবে বিএসএফ-এর কর্মক্ষেত্র, সীমান্ত থেকে ১৫ কিলোমিটারের বদলে, বাড়িয়ে ৫০ কিলোমিটার করল, তা প্রতিবাদযোগ্য। এটা রাজ্যের অধিকারভুক্ত এলাকায় পিছনের দরজা দিয়ে নাক গলানো। কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ বিধানসভায় আগামী ১৬ই নভেম্বর প্রস্তাব আনছে তৃণমূল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sudip Banerjee, #Modi Government, #BSF, #tmc

আরো দেখুন