রাজ্য বিভাগে ফিরে যান

মানুষের দরজায় রেশন পৌঁছে দেওয়া সেবার কাজ: মুখ্যমন্ত্রী

November 16, 2021 | < 1 min read

এবার ঘরের দরজায় পৌঁছে যাবে রেশন! নির্বাচনী প্রতিশ্রুতি মতোই মঙ্গলবার থেকে রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে ওই প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী।

প্রকল্পের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, “আমরা দুয়ারে সরকার চালু করেছিলাম। এখন অন্য রাজ্য তা চালু করছে। আগামী দিনে দুয়ারে সরকার, দুয়ারে রেশন, লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প মডেল হয়ে উঠবে। এটাই আমাদের গর্ব”।

তিনি বলেন, ‘রেশনটা মানুষের হাতে তুলে দেওয়া একটা সেবার কাজ। যমানুষের দরজায় রেশন পৌঁছে দেওয়া, সেটাও একটা সেবার কাজ। আজ প্রত্যেকেই পেটভরে খেতে পাচ্ছেন। বিনা পয়সায় স্বাস্থ্য পরিষেবা, খাদ্য, এমনকী পড়াশোনার জন্যও রাজ্য সরকার স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করেছে’।

কোভিড পরিস্থিতিতে আর্থিক সংকটে পড়া মানুষকে রাজ্য সব রকম ভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাদের হাতে টাকা নেই, তা সত্ত্বেও আমরা নিজেদের সাধ্যমতো মানুষের জন্য কাজ করেছি। বাংলার বাইরে কেউ বেড়াতে গিয়ে মারা গেলেও আমরা মৃতদেহ ফিরিয়ে এনে তাঁর পরিবারের পাশে দাঁড়িয়েছি। এতটাই মানবিক আমাদের সরকার’।

গণবণ্টন ব্যবস্থার আমূল ভোলবদল সম্পর্কে মমতা বলেন, ‘আগে রেশনে ফুড কর্পোরেশনের পচা, মোটা চাল আসত। আজ আমরা সেই পরিস্থিতির পরিবর্তন করেছি। আমরা এখন নিজেদের কৃষকদের কাছ থেকে চাল কিনি। এখন থেকে প্রতি মাসের নির্দিষ্ট দিনে রাজ্যের ১০ কোটিরও বেশি মানুষ বাড়িতে বসে রেশন পাবেন। আমরা ১০ কোটির বেশি মানুষরে বিনামূল্যে রেশন দিচ্ছি, যা দেশের আর কোথাও দেওয়া হয় না। উৎসবের সময় বিশেষ খাদ্যসামগ্রীও আমরা দিয়ে থাকি’।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #duare ration

আরো দেখুন