রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে দুয়ারে রেশনের আনুষ্ঠানিক সূচনা আজ

November 16, 2021 | 2 min read

আজ মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে দুয়ারে রেশন প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে এই প্রকল্পটি চালু হওয়ার পর  ইতিমধ্যে পর্যায়ক্রমে ৫০ শতাংশ রেশন ডিলারকে এর আওতায় আনা হয়েছে। মুখ্যমন্ত্রী প্রকল্পের উদ্বোধন করার পর বাকি ৫০ শতাংশ রেশন ডিলার এর আওতায় চলে আসবেন। রাজ্যের ২১ হাজারের বেশি রেশন ডিলারই এবার গ্রাহকদের কাছে গিয়ে খাদ্যশস্য পৌঁছে দেবেন। মুখ্যমন্ত্রী ইন্ডোর স্টেডিয়াম থেকে গ্রাহকদের কাছে খাদশস্য‌ পৌঁছে দেওয়ার জন্য কয়েকটি গাড়ির যাত্রা সূচনাও করবেন। উল্লেখ্য, খাদ্য পৌঁছে দেওয়ার গাড়ি কেনার জন্য রেশন ডিলারদের এক লক্ষ টাকা পর্যন্ত অনুদান দিচ্ছে রাজ্য সরকার। 

গত বিধানসভা ভোটের আগে রেশন গ্রাহকদের বাড়িতে খাদ্য পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তাহারে এটা উল্লেখ করা হয়েছিল। নির্বাচনী প্রচারে এটি বড় ইস্যু ছিল। বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি দেওয়া লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার পাশাপাশি দুয়ারে রেশন প্রকল্পটি কার্যকর করতে সক্রিয় হয় তৃণমূল কংগ্রেস সরকার। প্র‌঩য়োজনীয় বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে প্রকল্পটি পুরোপুরি চালু করতে কিছুটা সময় লেগেছে।

পরীক্ষামূলকভাবে চালু হওয়ার পর থেকে এটি মসৃণভাবে চলছে বলে খাদ্যদপ্তর সূত্রের দাবি। তবে প্রকল্পটি চালানো সংক্রান্ত কিছু বিষয়ে রেশন ডিলারদের কিছু আপত্তি এখনও আছে। হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে কয়েকজন ডিলার গেলেও আদালত সরকারের পক্ষে রায় দিয়েছে। ডিলারদের সংগঠনের পক্ষ থেকে দুয়ারে রেশন নিয়ে বিকল্প প্রস্তাব দেওয়া হয়েছে। কয়েকদিন আগে মুখ্য‌মন্ত্রী বিধানসভায় দুয়ারে রেশন নিয়ে বলতে গিয়ে প্রকল্পটি চালানোর ব্যাপারে কিছু পরিবর্তন আনার ইঙ্গিতও দেন। খাদ্যশস্য এলাকার কোনও একটি জায়গায় নিয়ে গিয়ে গ্রাহকদের দেওয়ার কথা তিনি বলেছিলেন। ইন্ডোরের সভায় মুখ্যমন্ত্রী দুয়ারে রেশন নিয়ে কোনও বিশেষ ঘোষণা করেন কি না সেদিকে নজর রাখছে সংশ্লিষ্ট মহল। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #duare ration

আরো দেখুন