রাজ্য বিভাগে ফিরে যান

জানুয়ারিতে ফের দুয়ারে সরকার, ঘোষণা মুখ্যমন্ত্রীর

November 18, 2021 | 2 min read

দুয়ারে সরকার বিপুল সাড়া ফেলেছে। বাড়ির কাছেই সরকারি প্রকল্পের সমস্ত কাজ হওয়ায় মানুষ বিশেষভাবে উপকৃত হচ্ছে। মধ্যমগ্রামের সভা থেকে নতুন বছরের জন্য দুয়ারে সরকারের দিন ঠিক করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, জানুয়ারিতে দু’দফায় দুয়ারে সরকার করতে হবে। মাঝে মকর সংক্রান্তির উৎসব। তখন কিছুটা সময় ফাঁক থাকবে। বাকি সময়ে এটা সুচারুভাবেই করতে হবে। সরকারের কিছু গুরুত্বহীন প্রকল্পকে জনপ্রিয় প্রকল্পগুলির সঙ্গে মিশিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, কর্মসূচি প্রথম দফায় চলবে ২-১০ জানুয়ারি। তারপর থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত দ্বিতীয় দফা। রাজ্যের বিভিন্ন প্রকল্পের বিষয়ে মুখ্যমন্ত্রী বলেন, অনেক ছোটখাট প্রকল্প আছে। আরও অনেক নতুন প্রকল্প করেছি। নতুন স্কিম আসার পর পুরনো অনেক স্কিম মূল্যহীন হয়ে গিয়েছে। তার একটি তালিকা তৈরি করতে হবে। ছোটখাট স্কিমে সরকারি অর্থ ঢুকছে। ওই টাকা বস্তুত কাজে লাগছে না। যেমন—ধানের গোলা প্রকল্প। আমরা সরাসরি কৃষকবন্ধুতে টাকা দিচ্ছি। কৃষিবিমায় সরাসরি টাকা পাচ্ছেন কৃষকরা। ১২০টি স্কিমের মধ্যে হয়তো ৬০টিতে কাজ হচ্ছে। তাই ছোট স্কিমগুলিকে যুক্ত করতে হবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রসঙ্গে তাঁর সরকারের নীতি স্পষ্ট করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, কোনও ব্যাঙ্ক স্টুডেন্ট ক্রেডিট কার্ড না করলে, অন্য ব্যাঙ্ক বা সমবায় ব্যাঙ্ককে দায়িত্বটি দিতে হবে। ২০ নভেম্বর স্টুডেন্ট মেলা। দশ হাজার জনকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। তাতে ছাত্রছাত্রীরা মোট ১৫০-২০০ কোটি টাকা লোন পাবে। এমন মেলা প্রতি ২০ দিনে একটি করে করার সম্ভাবনা খতিয়ে দেখার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

এদিনের বৈঠকে বেশিরভাগ জনপ্রতিনিধি খাল সংস্কারের দাবি জানান। অর্থসঙ্কটের বাস্তবটি স্মরণ করিয়ে দিয়ে মুখ্যমন্ত্রী আশ্বস্ত করেন, সমাধান ধীরে ধীরে হবে। কল্যাণী এক্সপ্রেসওয়ের ধারে রাস্তা তৈরির জন্য মাটি পড়ে থাকায় জল জমার সমস্যা হচ্ছে। এই প্রসঙ্গে আধিকারিকদের তিনি বলেন, রাস্তার ধারে জমে থাকা মাটি ১০০ দিনের প্রকল্পে কাটা হলে অনেকে কাজ পাবেন। ওই মাটি বিক্রি করে টাকাও পাওয়া যাবে। তাতে খাল সংস্কার করা সম্ভব। এই বিষয়টি সেচ এবং পূর্তদপ্তরের প্রধান সচিবদের দেখার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #duare ration

আরো দেখুন