রাজ্য বিভাগে ফিরে যান

ঘূর্ণিঝড় জওয়াদে যোগাযোগ বজায় রাখতে উপকূলের সব থানায় রাখা হবে স্যাট ফোন

December 4, 2021 | < 1 min read

যশ বা আম্পানের সময় রাজ্যের উপকূলবর্তী কিছু এলাকার সঙ্গে নবান্ন সহ রাজ্য প্রশাসনের উপর মহলের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিল। রাস্তায় গাছ ও বিদ্যুতের খুঁটি পড়ে থাকা, ল্যান্ডফোন বিকল হয়ে যাওয়া, বিদ্যুৎ না থাকায় মোবাইল চার্জ না করতে পারা, টাওয়ার চলে যাওয়া সহ নানা কারণে এই পরিস্থিতি তৈরি হয়। অতীতের সেই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার আগে থেকেই তৎপর হয়েছে পুলিস।

এই কাজে তাদের হাতিয়ার স্যাটেলাইট ফোন বা স্যাট ফোন। যে কোনও দুর্যোগপূর্ণ পরিস্থিতিতেও চালু থাকবে এই ফোনের মাধ্যমে যোগাযোগ। এর মাধ্যমে বিচ্ছিন্ন এলাকার থানাগুলি জেলা সদর এবং রাজ্য প্রশাসনের সর্বোচ্চ স্তরে যোগাযোগ বজায় রাখচে পারবে। রাজ্য পুলিস সূত্রে খবর, সম্প্রতি ৬০টি স্যাট ফোন কেনা হয়েছে। বেশ খরচবহুল বলে উপকূলবর্তী সব থানাতে তা আগে থেকে পাঠানো হয়নি। ‘জওয়াদ’-এর সতর্কবার্তা এসে পৌঁছনোর পর আর কোনও ঝুঁকি নিতে চায়নি পুলিস। উপকূলবর্তী থানাগুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে স্যাট ফোন। নতুন এই উন্নত প্রযুক্তির ফোন সংশ্লিষ্ট থানার পুলিসকর্মীরা ব্যবহার করতে পারছেন কি না, তাও যাচাই করে দেখা হয়েছে। সেই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়লে যেন এই ফোন ব্যবহার করা হয় এবং প্রতি মুহূর্তের অবস্থা জেলা সদরে জানানো হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে এগুলি ব্যবহার করতে নিষেধ করা হয়েছে।

রাজ্য পুলিসের এক কর্তার কথায়, বিগত ঘূর্ণিঝড়গুলির সময় দেখা গিয়েছে, থানা জলের তলায় চলে যাওয়ায় জেনারেটর চালানোও সম্ভব হয়নি। কিছু এলাকা সবরকমভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ায় প্রয়োজনীয় ত্রাণসামগ্রী পাঠানো থেকে শুরু করে উদ্ধারকাজ, বিপর্যয় মোকাবিলা বাহিনীকে পরিচালনা ইত্যাদি ভীষণভাবে ব্যাহত হয়। এরকম পরিস্থিতিতে স্যাট ফোন অনেকটাই সাহায্য করতে পারবে বলে আমরা আশাবাদী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Cyclone Jawad

আরো দেখুন