উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

জলপাইগুড়িতে বাড়ি বাড়ি গিয়ে রেশন-আধার সংযুক্তিকরণ করে দিচ্ছে রেশন ডিলাররা

December 5, 2021 | 2 min read

দুয়ারে রেশন দেওয়ার পাশাপাশি রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ করে দিচ্ছেন জলপাইগুড়ি জেলার রেশন ডিলাররা। অতি সহজেই গ্রাহকরা রেশন কার্ডের সঙ্গে করে নিতে পারছেন আধার লিঙ্ক। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচেষ্টায় বাড়ি বাড়ি রেশন পাচ্ছেন গ্রাহকরা। তবে খাদ্যদপ্তর নিয়ম করেছে প্রত্যেক রেশন গ্রাহককে আধার লিঙ্ক করতে হবে। তা না হলে যে কোনও সময় তাঁদের রেশন বন্ধ হয়ে যেতে পারে। গ্রাহকদের সুবিধার্থে বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার পাশাপাশি যাঁদের আধার লিঙ্ক নেই তাঁদের তা করে দিচ্ছেন রেশন ডিলাররা। খাদ্যদপ্তর থেকে জানানো হয়েছে যাঁদের এখনও রেশন কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করা হয়নি, তাঁরা যেন অতি দ্রুত তা করে নেন। জেলা খাদ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকে ৬১ জন রেশন ডিলার রয়েছেন। গ্রাহক সংখ্যা ৩ লক্ষ ৯০ হাজার। অপরদিকে, ধুপগুড়ি ব্লকে ১১০ জন রেশন ডিলার রয়েছেন।

সেখানে গ্রাহক সংখ্যা ৪ লক্ষ ৮০ হাজার। ইতিমধ্যেই রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ না থাকলে রেশন দিচ্ছেন না ডিলাররা। পস্ মেশিনে আঙুলের ছাপ দিয়ে রেশন তুলতে হয় গ্রাহকদের। অনেকে আবার অভিযোগ করছেন প্রায়শই আঙুলের ছাপ না মেলার কারণে রেশন তুলতে হয়রানির শিকার হতে  হচ্ছে। একথা অবশ্য স্বীকার করে নিয়েছে খাদ্য দপ্তর। জলপাইগুড়ি জেলা জুড়ে প্রতি সোমবার রেশন প্রক্রিয়া বন্ধ থাকে। আর ওইদিন রেশন ডিলারদের পক্ষ থেকে লোকজন বাড়ি বাড়ি গিয়ে আধার সংযুক্তিকরণ করে দিচ্ছেন। এছাড়াও দুয়ারে রেশন দেওয়ার দিনও তাঁরা পস মেশিনের সাহায্যে গ্রাহকদের রেশন কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ করে দিচ্ছেন। খাদ্যদপ্তর থেকে জানানো হয়েছে যাঁদের এখন পর্যন্ত আধার লিঙ্ক করা হয়নি তাঁদের কার্ড মেশিনে দিলেই সিগন্যাল দিতে শুরু করেছে। হলুদ এবং লাল সিগন্যাল দিতে শুরু করেছে। দ্রুত আধার লিঙ্ক করা না হলে রেশন কার্ড বন্ধ হয়ে যেতে পারে। সেকারণেই বারবার গ্রাহকদের লিঙ্ক করে নিতে অনুরোধ করা হচ্ছে। তবে শিশুদের ক্ষেত্রে যাদের আধার কার্ড হয়নি তাদের বাবা-মায়ের আধার কার্ড দিয়ে লিঙ্ক করা হচ্ছে। 


জলপাইগুড়ি জেলার খাদ্য নিয়ামক অমৃত ঘোষ বলেন, আমরা বারবার গ্রাহকদের অনুরোধ করছি তারা যেন রেশন কার্ডের সাথে আধার সংযুক্তিকরণ করে নেন। হাতের ছাপ দিয়ে রেশন তুলতে হবে। ডিলাররাও বাড়ি বাড়ি গিয়ে আধার লিঙ্ক করে দিচ্ছেন। রেশন কার্ডের সাথে আধার লিঙ্ক বাধ্যতামূলক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Aadhar Card, #ration card, #jalpaiguri

আরো দেখুন