দেশ বিভাগে ফিরে যান

ভিত্তিহীন ধর্মান্তরের অভিযোগ, হরিয়ানার চার্চে হামলা হিন্দুত্ববাদী সংগঠনের

December 10, 2021 | < 1 min read

হরিয়ানার রোহতকের একটি চার্চে হানা হিন্দু সংগঠনের সদস্যদের। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার। বিক্ষোভকারীদের অভিযোগ ছিল, সেই চার্চে ধর্মান্তরিত করা হচ্ছে কয়েকজনকে। এর প্রতিবাদেই চার্চে চড়াও হয় হিন্দু সংগঠনের সদস্যরা। যদিও অভিযোগের ভিত্তিতে সরকারি কর্তারা তদন্তে নামলে দেখা যায়, অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। কোনও ধর্মান্তরের ঘটনা সেখানে ঘটছিল না।

রোহতকের ডেপুটি কমিশনার, ক্যাপ্টেন মনোজ কুমার জানান যে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পুলিশ মোতায়েন করা হয়েছে চার্চে। সেখানে অনুমতি ছাড়া সব জামায়েতকে সরিয়ে দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে ডিসিপি বলেন, ‘আমরা একটি অভিযোগ পেয়েছি যে এরকম কিছু (ধর্মান্তর) ঘটতে পারে৷ আমরা তদন্ত করেছি এবং এরকম কিছুই পাইনি। আমরা সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে পুলিশ মোতায়েন করেছি। সেখানে একটি জামায়েত ছিল৷ তবে তার জন্য কোনও অনুমতি নেওয়া হয়নি। সুতরাং, সেটিকে সরানো হয়েছে৷’

এদিকে গির্জার সহকারী যাজক বলেন, লোকেরা ভক্তি সহকারে গির্জায় আসেন এবং সেখানে কাউকে জোর করে আনা হয় না। তিনি যোগ করেছেন, একদিন আগে স্থানীয় স্টেশন হাউস অফিসার (এসএইচও) জায়গাটি পরিদর্শন করেছেন। গির্জা কর্তৃপক্ষ সমস্ত তথ্য জমা দিয়েছে করতৃপক্ষকে।

উল্লেখ্য, এর আগে বিজেপি শাসিত মধ্যপ্রদেশে দ্বাদশের বোর্ড পরীক্ষা চলাকালীন একটি ক্যাথলিক স্কুলে হামলা চালিয়েছিল বজরং দল সহ বেশ কয়েকটি হিন্দু সংগঠন। সেখানেও পড়ুয়াদের ধর্মান্তরিত করার অভিযোগ উঠেছিল। যদিও পরে সেই অভিযোগ ভিত্তিহীন বলে জানা যায়। তাছাড়া হরিয়ানার গুরুগ্রামে বিগত বেশ কয়েক মাস ধরেই উন্মুক্ত স্থানে নমাজ আদায় নিয়ে স্থানীয়দের সঙ্গে ঝামেলা হচ্ছে মুসলিম ধর্মাবলম্বীদের। এই পরিস্থিতিতে রোহতকের এই ঘটনা সাম্প্রদায়িক প্রীতি নষ্টের ক্ষেত্রে নয়া মাত্রা যোগ করল।

TwitterFacebookWhatsAppEmailShare

#religious conversion, #haryana church

আরো দেখুন