রাজ্য বিভাগে ফিরে যান

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে ২৫ দেশের সঙ্গে বৈঠক করলেন অমিত মিত্র

December 11, 2021 | < 1 min read

আগামী এপ্রিলে বসছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন- ২০২২। এপ্রিলের ২০ ও ২১ তারিখে অনুষ্ঠিত হতে চলা বাণিজ্য সম্মেলনের আগে প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে নারাজ নবান্ন। এই উপলক্ষে বিশ্বের অন্তত ২৫টি দেশের প্রতিনিধিদের সঙ্গে কথা বললেন মুখ্যমন্ত্রীর প্রধান মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র। ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। বৈঠকে অংশ নেন ২৫টি দেশের প্রতিনিধিরা।

করোনার কারণে বন্ধ থাকার পর আগামী বছর ফের চালু হচ্ছে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। ষষ্ঠ দফার বাণিজ্য সম্মেলনকে সাফল্যমণ্ডিত করতে ইতিমধ্যেই মুম্বইয়ে শিল্পপতিদের সঙ্গে মিলিত হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে বাণিজ্য সম্মেলনে হাজির থাকার বার্তা দিয়েছেন আদানি গোষ্ঠীর প্রধান গৌতম আদানিও। এ বার বিদেশি বিনিয়োগের লক্ষ্যে পদক্ষেপ শুরু করল নবান্ন। শুক্রবার মুখ্যসচিবের নেতৃত্বে বৈঠকে অমিত মিত্র বাংলার শিল্প সম্ভাবনা তুলে ধরেন। যুক্তি এবং তথ্য সহকারে ব্যাখ্যা করেন, কেন বাংলাই বিনিয়োগের একমাত্র গন্তব্য। হরিকৃষ্ণ অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিদের বিভিন্ন প্রকল্পে রাজ্যের সঙ্গে যৌথ ভাবে কাজ করার আহ্বান জানান।

প্রাক্ বাণিজ্য সম্মেলন বৈঠকে হাজির ছিলেন জার্মানি, ইটালি, ফ্রান্স, আমেরিকা, রাশিয়া, নেদারল্যান্ডস, ইজরায়েলের মতো দেশের প্রতিনিধিরা। তাঁরা প্রত্যেকেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে অংশ নেওয়ার ইচ্ছাপ্রকাশ করেছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #BGBS, #Dr Amit Mitra, #investment

আরো দেখুন