দেশ বিভাগে ফিরে যান

মাত্র ২ ঘণ্টায় চিহ্নিত হবে ওমিক্রন সংক্রমণ, কিট আনল আইসিএমআর

December 12, 2021 | < 1 min read

(প্রতিকী চিত্র। সংগৃহীত)

ওমিক্রন (Omicron) নিয়ে আতঙ্কের মধ্যেই ভাল খবর শোনাল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডিব্রুগড় শাখা। মাত্র দুই ঘণ্টায় মধ্যেই এই ভাইরাসের অস্তিত্ব আছে কি না তা জানিয়ে দেবে তাদের তৈরি কিট।

এই কিট তৈরির খবর এমন একটা সময়ে সামনে এল যখন দেশের বিভিন্ন রাজ্যে চিন্তার ভাঁজ বাড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট। এই মুহূর্তে দেশে ৩৩ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। কাজেই নতুন ভ্যারিয়েন্ট শরীরে দানা বেঁধেছে কি না জানার জন্য খুব দ্রুত ফলাফল দেবে এমন কোনও টেস্ট কিটের প্রয়োজনীয়তা উপলব্ধি হয়। কারণ, এই মুহূর্তে বাজারে যে সব কিট রয়েছে, তাতে ওমিক্রনের অস্তিত্ব টের পেতে তিন থেকে চার দিন সময় লেগে যাচ্ছে। এই পরিস্থিতিতে নতুন কিট আবিষ্কার করেছে আইসিএমআর উত্তর-পূর্ব অঞ্চলের রিজিওনাল মেডিক্যাল রিসার্চ সেন্টারের একদল বিজ্ঞানী।

এই দলের নেতৃত্বে রয়েছেন বিজ্ঞানী বিশ্বজ্যোতি বোর্কাকোটি। তাঁর নেতৃত্বে বিজ্ঞানীরা যে কিট তৈরি করেছেন সেটি মাত্র দুই ঘণ্টার মধ্যেই ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত করে ফেলবে। এই মুহূর্তে পিপিপি মডেলে কলকাতার সংস্থা জিসিসি বায়োটেক আপাতত এই কিট তৈরি করছে।

দেশে ক্রমশ বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। শনিবার দিল্লিতে আরও এক ব্যক্তির দেহে পাওয়া গেছে ওমিক্রনের প্রজাতি। শুধু তাই নয়, এখনও দেশের বেশ কয়েকটি জেলা ও রাজ্যে করোনা ভাইরাস ঊর্ধ্বমুখী। এই প্রেক্ষাপটে ফের ১০ রাজ্যকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য সচিব/প্রশাসকদের কাছে লিখেছেন যে ১০টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলের ২৭টি জেলা, যেগুলি গত ২ সপ্তাহে উচ্চ কোভিড পজিটিভ হার রিপোর্ট করছে, সেই জেলাগুলিকে খুব নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা দরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Icmr, #Corona New Strain, #Omicron

আরো দেখুন