দেশ বিভাগে ফিরে যান

কোভিডে মৃতের সংখ্যা এক ধাক্কায় প্রায় ১০ হাজার বাড়ল মোদীর গুজরাতে

December 13, 2021 | < 1 min read

ছবি: প্রতীকী

বিহারের (Bihar) পর গুজরাত (Gujarat)। একের পর এক বিজেপি (BJP) শাসিত রাজ্যে কোভিডে (Covid 19) মৃত্যুর ক্ষেত্রে ভুল শোধরানোর হিড়িক পড়ে গিয়েছে! কিছুদিন আগে বিহারে এক ধাক্কায় অনেকটাই বেড়ে যায় করোনায় মৃতের সংখ্যা। পরে বিহার সরকারের তরফে জানানো হয়, যে সংখ্যা বেড়েছে, সেইসব মানুষের মৃত্যুর কারণ অজানা, ধরে নেওয়া হচ্ছে তাঁদের করোনাতেই মৃত্যু হয়েছে। এবার কোভিডে মৃতদের অর্থ সাহায্যের (Covid Death Compensation) খতিয়ান দিতে গিয়ে অস্বস্তিতে পড়ল গুজরাত। সেখানে মৃতের সংখ্যা এক ধাক্কায় প্রায় ১০ হাজার বাড়ল।

সোমবার গুজরাত সরকারের পক্ষে শীর্ষ আদালতকে জানানো হয়, সে রাজ্যে কোভিডে মৃতদের ৫০ হাজার টাকা করে সরকারি সাহায্যের জন্য ৩৪ হাজার ৬৭৮টি আবেদন পড়েছে। এদের মধ্যে ১৯ হাজার ৯৬৪ জন মৃতের ক্ষেত্রে অর্থ সাহায্য করা হয়েছে।


এদিন ফের কোভিডে মৃতদের অর্থ সাহায্যের বিষয়ে রাজ্যগুলির উদ্যোগ নিয়ে উষ্মা প্রকাশ করল সুপ্রিম কোর্ট। গুজরাত সরকার জানায়, তারা অল ইন্ডিয়া রেডিওতে ৫০ হাজার টাকা করে অর্থ সাহায্যের বিজ্ঞাপন দিয়েছে। পালটা বিচারপতিরা বলেন, রেডিও কজন শোনে! তাঁরা প্রশ্ন তোলেন, কেন সমস্ত দৈনিক সংবাদপত্রে, দূরদর্শনে, স্থানীয় ক্যাবেল চ্যানেলে অর্থ সাহায্যের বিজ্ঞাপন করা হচ্ছে না?

প্রসঙ্গত, কদিন আগেই কোভিডে মৃতদের পরিবারকে অর্থ সাহায্য নিয়ে গাফিলতি হচ্ছে বলে একাধিক রাজ্যকে ভর্ৎসনা করেছিল সুপ্রিম কোর্ট। সেই সময় মহারাষ্ট্র-সহ একাধিক রাজ্যের কাজে চরম অসন্তোষ প্রকাশ করেন বিচারকরা। এর আগে কোভিডে আক্রান্ত মৃতদের পরিবারকে ৫০ হাজার টাকা করে অর্থ সাহায্য করার অনুমতি দিয়েছিল শীর্ষ আদালত। আদালত বলেছিল, কেন্দ্র ও রাজ্যকে কোনও একটি কল্যাণময় প্রকল্পের মাধ্যমে এই অর্থ দান করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #covid 19, #gujarat, #Covid Death

আরো দেখুন