দেশ বিভাগে ফিরে যান

একজনের নামে বেশি মোবাইল নম্বর থাকলে বন্ধ করার নির্দেশ কেন্দ্রের

December 13, 2021 | 2 min read

‘এক ব্যক্তি এক নম্বর’ নীতি না হলেও যত খুশি মোবাইলের সিম ব্যবহার করা যাবে না। ইতিমধ্যেই এই সংক্রান্ত একটি নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। সেই নির্দেশে বলা হয়েছে ভারতে একজন ব্যক্তি সর্বাধিক ন’টি ফোন নম্বর রাখতে পারবেন। এই সংখ্যাটা আবার জম্মু-কাশ্মীর এবং অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির ক্ষেত্রে সর্বাধিক ছয়।

এই সংক্রান্ত এক নির্দেশে গত ৭ ডিসেম্বর টেলিকম মন্ত্রক জানিয়েছে, ডেটা বিশ্লেষণের সময়ে যদি দেখা যায় কোনও ব্যক্তির নামে নয়ের বেশি (জম্মু-কাশ্মীর এবং অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলির ক্ষেত্রে ছয়) নম্বর রয়েছে তবে সেটা যে টেলিকম সংস্থারই হোক না কেন তা বন্ধ করে দেওয়া হবে। এ ক্ষেত্রে সবক’টি নম্বরকেই রি-ভেরিফিকেশনের জন্য বন্ধ করা হবে।

দেশের সর্বত্রই সম্প্রতি নানা প্রতারণা চক্র ফোনের মাধ্যমেই মানুষকে সর্বস্বান্ত করছে। সে দিকে তাকিয়েই একজনের কাছে অনেকগুলি নম্বর যাতে না থাকে সে বিষয়ে কড়া নিয়ম তৈরি করতে চাইছে। শুধু তাই নয়, যে সব ফোন নম্বর কার্যকর নয় সেগুলিকে ডেটা থেকে সরিয়ে ফেলতে বলেছে সব টেলিকম সংস্থাকে।

এর পাশাপাশি বলা হয়েছে, কারও কাছে অতরিক্ত সিম রয়েছে চিহ্নিত হলে সেটির আউটগোয়িং এবং নেট পরিষেবা ৩০ দিনের মধ্যে বন্ধ করে দিতে হবে। ওই নম্বরের ইনকামিং পরিষেবাও বন্ধ করে দিতে হবে ৪৫ দিনের মধ্যে। এর পরে গ্রাহক চাইলে সেই নম্বর ফের চালু করতে হবে। সে ক্ষেত্রে এটা নিশ্চিত করতে হবে যে ঠিকানা অনুযায়ী তাঁর নামে নয় বা ছ’টির বেশি সিম নেই। চিহ্নিত নম্বরে পরিষেবা ফের চালুর জন্য ৭ ডিসেম্বরের পরের ৬০ দিনের মধ্যে কেউ যোগাযোগ না করলে সংশ্লিষ্ট নম্বরটি ডিঅ্যাক্টিভেট করে দিতে হবে। তবে কোনও গ্রাহক যদি বিদেশে থাকেন কিংবা শারীরিক সমস্যায় ভোগেন সে ক্ষেত্রে অতিরিক্ত আরও ৩০ দিন সময় দেওয়া যেতে পারে। একই সঙ্গে বলা হয়েছে, কোনও নম্বর সম্পর্কে কোনও আইনি সংস্থা অভিযোগ তুললে সেটির আউটগোয়িং পাঁচ দিনের মধ্যে বন্ধ করে দিতে হবে। ১০ দিনের মধ্যে বন্ধ হবে ইনকামিং এবং ১৫ দিনের মধ্যে কেউ যোগাযোগ না করলে নম্বরটি বাতিল করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mobile Phone, #Telecom, #Telecommunication, #Mobile no

আরো দেখুন