কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা পুরভোটে প্রত্যেক বুথে সিসিটিভি লাগানোর নির্দেশ হাইকোর্টের

December 14, 2021 | < 1 min read

কলকাতা পুরভোটে (KMC Polls Case) সব বুথে সিসিটিভি লাগাতে বলল হাই কোর্ট। কলকাতা পুরসভা নির্বাচনে (KMC Election 2021) সিসিটিভি ক্যামেরা সংক্রান্ত মামলায় আবেদনকারীর আইনজীবী বলেন, মাত্র ২৫ শতাংশ বুথে সিসিটিভি আছে। ২০১৫ সালের পুর-নির্বাচনে (KMC Polls Case) এক পুলিশ আধিকারিকের গুলি লাগে। এখানে কলেজ নির্বাচনেও পুলিশ আহত হন। তাই সব বুথে সিসিটিভি ক্যামেরা লাগানো হোক।

রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবী বলেন, ইতিমধ্যে রিটার্নিং অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে স্ট্রংরুমে এবং সংবেদনশীল বুথে লাগাতে। অন্যান্য বুথে লাগাতে কোনও আপত্তি নেই। এর পর আদালত নির্দেশ দেয়, আদালতে যে আশ্বাস দেওয়া হল, সেইমত রাজ্য নির্বাচন কমিশনকে সিসিটিভি ক্যামেরা লাগানোর আশ্বাস বাস্তবায়িত করতে হবে। এর পর মামলার নিষ্পত্তি ঘোষণা করে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজশ্রী ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

শুক্রবার ওই মামলার শুনানি শেষ হয়। কিন্তু ওই দিন রায়দান স্থগিত রাখে ডিভিশন বেঞ্চ। রায়দানের জন্য কিছুটা সময় চেয়ে নেওয়া হয়। মনে করা হয়েছিল, সোমবার হয়তো রায়দান হতে পারে। সোমবার বিজেপি-র আইনজীবী হাইকোর্টে লিখিত বক্তব্যের প্রতিলিপি দিতে গেলে প্রধান বিচারপতি জানিয়ে দেন, তার আর দরকার নেই। রায়ের নির্দেশনা তৈরি হয়ে গিয়েছে।

রাজ্য নির্বাচন কমিশন পুরভোটের নির্ঘণ্ট ঘোষণা করার পরেই সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি। গেরুয়া শিবিরের দাবি ছিল, রাজ্যের সমস্ত পুরসভার বকেয়া ভোট একসঙ্গে করতে হবে। কিন্তু, রাজ্য নির্বাচন কমিশন হলফনামা দিয়ে জানিয়ে দেয়, তা সম্ভব নয়। কারণ হিসেবে পরিকাঠামোর অপ্রতুলতার কথা বিশদ ভাবে তুলে ধরেন কমিশনের আইনজীবী। পরিসংখ্যান পেশ করে জানানো হয়, পর্যাপ্ত ইভিএম রাজ্য নির্বাচন কমিশনের হাতে নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#kmc elections, #KMC Polls 2021, #cctv, #calcutta high court, #KMC Election

আরো দেখুন