দেশ বিভাগে ফিরে যান

শিক্ষা ব্যবস্থায় বেসরকারিকরণের নির্দেশ বিজেপি শাসিত ত্রিপুরায়

December 17, 2021 | 2 min read

ত্রিপুরা সরকার পরিচালিত ১০০টি বিদ্যালয়কে তুলে দেওয়া হচ্ছে বেসরকারি হাতে। এই সিদ্ধান্ত অনেক আগেই নিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। শিক্ষাদপ্তরের যুগ্মসচিব চাঁদনি চন্দ্রনের সাক্ষরিত একটি নির্দেশ জারি হওয়ার পর অবশেষে তাতে সরকারিভাবে সিলমোহর পড়ল।


২০১৮ সালের ৯ মার্চ রাজ্যে বিজেপি সরকার প্রতিষ্ঠিত হবার পর যে দপ্তরকে অতি তৎপর হতে দেখা গিয়েছে, সেটি হল শিক্ষাদপ্তর। শুরু থেকেই দলবল নিয়ে ক্যামেরা হাতে করে বিভিন্ন স্কুল-কলেজে ঢুকে পড়তেন শিক্ষামন্ত্রী রতনলাল নাথ। ছাত্রছাত্রীদের সামনে লাইভ ভিডিওতে শিক্ষক-শিক্ষিকাদের বকাঝকা করতে দেখা গিয়েছে রতনবাবুকে। আর এবার তাঁর নেতৃত্বেই রাজ্যের সরকারি বিদ্যালয়গুলো চলে যাচ্ছে বেসরকারি হাতে। 


এই নির্দেশ জারি হওয়ার পর শিক্ষামন্ত্রী জানান, ‘যেখানে ছাত্রছাত্রীর সংখ্যা শূন্য বা হাতেগোনা সেখানে বিদ্যালয়ের সম্পদকে কাজে লাগিয়ে শিক্ষার গুণগত মানোন্নয়ন ঘটানোর উদ্যোগ নিয়েছে শিক্ষাদপ্তর।’ একইসঙ্গে তিনি বলেন, ‘গ্রামাঞ্চলে ছাত্রছাত্রীদের কাছে উন্নতমানের শিক্ষা পৌঁছে দেওয়ার জন্য এই নীতি গ্রহণ করা হয়েছে।’ যা শুনে অভিভাবকরা বলছেন, ‘গুণগত শিক্ষার প্রসারই যদি লক্ষ্য হয়, তবে সেটা সরকার নিজে কেন করতে পারছে না! যে সব স্কুলে ছাত্রছাত্রীদের ফেরাতে সরকারও ব্যর্থ, সেখানে কোন ম্যাজিকে বেসরকারী সংস্থা পড়ুয়া পাবে?’ শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বেসরকারি হাতে যে সমস্ত স্কুলগুলি থাকবে, সেখানে ২৫ শতাংশ আসন সংরক্ষিত থাকবে আর্থিকভাবে দুর্বল অংশের ছাত্রছাত্রীদের জন্য। এই বক্তব্যের সারবত্তা নিয়েও অবশ্য ঘোরতর সন্দেহ রয়েছে অভিভাবকদের। তাঁদের বক্তব্য, গ্রামাঞ্চলের বেশিরভাগ পড়ুয়াই আর্থিকভাবে দুর্বল পরিবার থেকে আসে। সেক্ষেত্রে ২৫ শতাংশ সংরক্ষণ যথেষ্ট নয়। শিক্ষা জগতের একাংশের মতে, বেসরকারি সংস্থা যখন রাজ্যে আসবে, তারা ব্যবসায়িক দিক বিবেচনা করবে। সমাজসেবা করতে আসবে না। সরকারের নয়া সিদ্ধান্তে শিক্ষা নিয়ে ব্যবসা করার পটভূমি তৈরি হয়ে গেল। এই বিষয়ে একাধিক রাজনৈতিক দলও প্রতিবাদ জানিয়েছে। শিক্ষায় বেসরকারিকরণের প্রতিবাদ জানিয়ে ইতিমধ্যেই শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেছে ত্রিপুরার তৃণমূল কংগ্রেস। তৃণমূলের রাজ্য কনভেনার সুবল ভৌমিক জানান, ‘রাজভবন অভিযানের সিদ্ধান্ত নিয়েছে দল। আগামী ৫ জানুয়ারি ১৫ দফা দাবিতে তৃণমূল কংগ্রেস রাজভবন অভিযান করবে।  সিপিআইএমও শিক্ষায় বেসরকারিকরণ নিয়ে প্রতিবাদ জানিয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#tripura, #bjp, #Privatisation, #schools, #Biplab Deb, #education system

আরো দেখুন