রাজ্য বিভাগে ফিরে যান

কলকাতায় বায়ু দূষণের জন্যও তৃণমূল দায়ী! শুভেন্দুর পোষ্টে ঠাট্টার বন্যা সোশ্যাল মিডিয়ায়

December 18, 2021 | 2 min read

সম্প্রতি সুইজারল্যান্ডের আইকিউ এয়ার নামে একটি সংস্থা দূষণ সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে। এই সংস্থা বিশ্বের মেট্রোসিটিগুলির বাতাসের গুণগতমাননিয়ে সমীক্ষা করে এই তথ্য প্রকাশ করেছে। তথ্য অনুযায়ী, বিশ্বের ১০ টি শহরের মধ্যে বাতাসের গুণগতমান খারাপ দিল্লি-কলকাতা এবং মুম্বাইয়ে। পুরভোটের প্রচারের শেষ লগ্নে এবার এই সংস্থার রিপোর্টকে হাতিয়ার করলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুক্রবার নিজের ফেসবুক পেজে এই সংস্থার তথ্য তুলে ধরে শাসকদলকে আক্রমণ করেন বিরোধী দলনেতা।

নিজের ফেসবুক পেজে তিনি লেখেন, ‘রাজ্যের শাসক দল শহরের বাতাসকে বিষাক্ত করে তুলেছে।’ শুভেন্দু অধিকারীর আরও সংযোজন, ‘সারাবিশ্বে দূষিত শহর গুলির মধ্যে অন্যতম হয়ে উঠেছে কলকাতা। অথচ রাজ্যের পরিবেশ দপ্তর এবং দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এনিয়ে কোনও পদক্ষেপ করছে না। তাই কলকাতার নাগরিক ভোট দেওয়ার আগে ভেবে দেখবেন কাদের উদাসীনতায় আপনাদের শরীরে বিষ প্রবেশ করছে।’

প্রসঙ্গত, সংস্থার রিপোর্ট অনুযায়ী রাজ্যের মেট্রোসিটিগুলির মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা দিল্লির। এই শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স ৫৫৬। অন্যদিকে, কলকাতার এয়ার কোয়ালিটি ইনডেক্স ১৭৭ যা মুম্বাইয়ের থেকেও খারাপ।

শুভেন্দু অধিকারী এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রীকে নিশানা করে নিজের ফেসবুক পেজে লেখেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সবসময় দলের কথা ভাবেন। অথচ কলকাতা যে ক্রমেই বিষাক্ত হয়ে উঠছে তা নিয়ে কোনও হেলদোল নেই সরকারের।’

আগামীকাল রবিবার কলকাতার ১৪৪ টি ওয়ার্ডে ভোট রয়েছে। প্রথম থেকেই কেন্দ্রীয় বাহিনী দিয়ে পুরভোট করানোর দাবি জানিয়ে আসছিল বিজেপি। যদিও রাজ্য নির্বাচন কমিশন জানিয়ে দেয় যে রাজ্য পুলিশের নিরাপত্তাতেই পুরভোট হবে। পুরভোট যাতে অবাধ এবং শান্তিপূর্ণ হয় তার জন্য ইতিমধ্যেই পুলিশ রুটমার্চ থেকে শুরু করে নাকা চেকিং চালাচ্ছে সর্বত্র। পুরভোটের জন্য সব রকম ভাবে প্রস্তুত কলকাতা পুলিশ। এনিয়ে ইতিমধ্যেই সমস্ত ডিসি অফিস পরিদর্শন করেছেন কলকাতা পুলিশ কমিশনার সৌমেন মিত্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#Pollution, #suvendu adhikari, #Air quality index

আরো দেখুন