দেশ বিভাগে ফিরে যান

দেশবিরোধীর সংজ্ঞা কোনও আইনে কী বলা আছে? কী উত্তর দিলেন কেন্দ্রীয় মন্ত্রী?

December 22, 2021 | < 1 min read

অল ইন্ডিয়া মিমের সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি সংসদে প্রশ্ন তুলেছিলেন, দেশের কোনও আইনে কী রাষ্ট্রবিরোধীর সংজ্ঞা দেওয়া রয়েছে? তবে এই প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লিখিতভাবে জানিয়েছেন, আইনে অ্যান্টি ন্যাশানালের কোনও সংজ্ঞা দেওয়া নেই। তবে দেশের ঐক্য ও সম্প্রীতি ভঙ্গকারী বেআইনী কাজের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার ব্যাপারে একাধিক বিচারবিভাগীয় নির্দেশ রয়েছে। এর পাশাপাশি আসাদউদ্দিন ওয়াইসি জানতে চেয়েছিলেন গত তিনবছরে এই অ্যান্টি ন্যাশানাল কাজকর্মের অভিযোগে কতজনকে গ্রেপ্তার করা হয়েছিল?

এই প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, পুলিশের গোটা বিষয়টি রাজ্যের উপর নির্ভর করছে। সেক্ষেত্রে দেশবিরোধী কাজকর্মের অভিযোগে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে সেটা কেন্দ্রীয়ভাবে দেখা হয় না।

এদিকে ন্যাশানাল ক্রাইম রেকর্ডস ব্যুরো ইতিমধ্যে চারটি দেশবিরোধী উপাদানকে চিহ্নিত করেছে। তার মধ্যে উত্তর পূর্বের জঙ্গি গোষ্ঠী, অতিবাম শক্তি, জেহাদি শক্তি ও অন্যান্য সন্ত্রাসবাদী গোষ্ঠী। ২০২০ সালে ৩৯৮টি হিংসার ঘটনায় এই চারটি শক্তি দায়ী রয়েছে বলেও জানা গিয়েছে। এই ৩৯৮টির মধ্যে ২৪০টি অতিবাম শক্তির মাধ্য়মে, ৭৬টি জেহাদি কাজের মাধ্যমে, ৪৭টি উত্তরপূর্বের জঙ্গি গোষ্ঠীর মাধ্যমে ও ৩৭টি হিংসার ঘটনায় অন্যান্য সন্ত্রাসবাদী গোষ্ঠী জড়িয়ে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Anti National, #Asaduddin Owaisi

আরো দেখুন