কলকাতা বিভাগে ফিরে যান

৩ জানুয়ারি থেকে ব্রিটেনের উড়ান নামায় নিষেধাজ্ঞা জারি করল নবান্ন

December 30, 2021 | < 1 min read

গঙ্গাসাগর থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্রিটেন ফেরত যাত্রীদের নিয়ে (Omicron Bengal) উদ্বেগ প্রকাশ করেছিলেন। মুখ্যমন্ত্রীর মন্তব্যের কয়েক ঘণ্টার মধ্যে ব্রিটেনের উড়ান নিষিদ্ধ করল নবান্ন। অতিরিক্ত মুখ্যসচিব বিপি গোপালীকা বিমান মন্ত্রকের সচিবকে চিঠি পাঠিয়ে বাংলায় ব্রিটেনের (Omicron Bengal) উড়ান নিষিদ্ধ করার কথা জানিয়েছেন। ঝুঁকিপূর্ণ দেশ বাদ দিয়ে অন্যান্য দেশ থেকে আসা বিমানযাত্রীদের জন্যও কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। ৩ জানুয়ারি থেকে এই দুই নতুন বিধিনিষেধ চালু হচ্ছে দমদম বিমানবন্দরে।

বৃহস্পতিবার গঙ্গাসাগর থেকে মমতা বলেন, ‘ব্রিটেন থেকে বেশি ওমিক্রন আসছে। মূলত বিমানযাত্রীদের থেকেই ওমিক্রন ছড়াচ্ছে। আন্তর্জাতিক বিমানগুলিতে প্রচুর মানুষ আসছেন। কেন্দ্র বিষয়টি দেখুক।’ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের পর কেন্দ্রের সিদ্ধান্তের দিকে তাকিয়ে থেকে রাজ্য সরকারই ব্রিটেনের বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করল। একই সঙ্গে আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার। ঝুঁকিপূর্ণ ছাড়াও বাকি দেশগুলি থেকে আসা যাত্রীদের জন্য বিমানবন্দরে কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

রাজ্য সরকারের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১০ শতাংশ যাত্রীর আরটিপিসিআর টেস্ট করা হবে। বাকি ৯০ শতাংশ যাত্রীকে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করতে হবে। নিজেদের খরচেই এই টেস্ট করতে হবে। র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের রিপোর্ট পজিটিভ এলে আরটিপিসিআর টেস্ট করতে হবে। বিমানবন্দরে ভিড় এড়ানোর জন্য যাত্রীদের আগে থেকে টেস্ট বুক করে রাখতে হবে। সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলিকে এই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে। যাত্রীদের যাতে অপেক্ষা করতে না হয়, সে জন্য টেস্টিং কাউন্টার বাড়ানোর পরামর্শও দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Airport, #UK, #flights, #Omicron

আরো দেখুন