কলকাতা বিভাগে ফিরে যান

আজ পার্ক স্ট্রিটে শুধুমাত্র ফুটপাথেই হাঁটা যাবে, ভিড় নিয়ন্ত্রণে নতুন ভাবনা কলকাতা পুলিশের

December 31, 2021 | 2 min read

রাত ১২টার আগে পার্ক স্ট্রিটজুড়ে জনসুনামি। নতুন বছরকে বরণ করে নেওয়ার তুমুল উন্মাদনা। এই দৃশ্য এবার আর দেখা যাবে না। শুধুমাত্র ফুটপাথেই হাঁটা যাবে। কোনওভাবেই মূল রাস্তায় নামা যাবে না। অনেকটা পুজোর কলকাতার ঢংয়েই পার্ক স্ট্রিটকে ‘নন ওয়াকিং স্ট্রিট’ করা হল। পার্ক স্ট্রিটজুড়ে শুধুই চলবে গাড়ি। তবে ফুটপাথেও যে অবাধ বিচরণ করা যাবে তা নয়।

পার্ক স্ট্রিটের ভিড় নিয়ন্ত্রণে অভিনব কৌশল নিল কলকাতা পুলিশ। গার্ডরেল দিয়ে এমনভাবে পার্ক স্ট্রিটের ফুটপাথকে ‘নাকাবন্দি’ করা হয়েছে যে পায়ে হেঁটে অবাধ ঘোরাঘুরির তেমন কোনও সুযোগই নেই। কোনও রেস্তরাঁতে যদি কেউ ঢোকেন তাহলে সেখান থেকেই তাঁকে গাড়ি ধরে পার্ক স্ট্রিট ছাড়তে হবে। কৌশলে গার্ডরেল দিয়ে এমনই জ্যামিতি বানিয়ে ফেলেছে পুলিশ। তবে পথচারীদের ভিড়ে লাগাম পরালেও যানচলাচলে কোনও বাধা নেই। আর পাঁচটা স্বাভাবিক দিনের মতোই ওয়ান ওয়ে নিয়ম মেনে গাড়ি চলবে পার্ক স্ট্রিটে।

শুক্রবার বেলা গড়াতেই পার্ক স্ট্রিটজুড়ে নিরাপত্তার বজ্র আঁটুনির ছবি ধরা পড়ল। ঘনঘন মাইকিং চলছে পুলিশের তরফে। পার্ক স্ট্রিটে যাতে কেউ ভিড় না করে তার জন্য অনুরোধ জানানো হচ্ছে। জটলা করা বারণ, তা মনে করিয়ে দেওয়া হচ্ছে। ১১টি ওয়াচ টাওয়ার থেকে নজরদারি চলছে পার্ক স্ট্রিটে। মজুত রয়েছে ৩০০০ পুলিশ, দু’টি কুইক রেসপন্স টিম। গোটা নিরাপত্তা ব্যবস্থার তদারকিতে নিযুক্ত ৮জন ডিসি।

দায়িত্ব নেওয়ার পরেই পুলিশ কমিশনার বিনীত গোয়েল বলেন, “পার্ক স্ট্রিটে কোভিডবিধি মানার ব্যাপারে খুব গুরুত্ব দেওয়া হচ্ছে। কলকাতার মানুষ পুলিশকে সবসময় সহযোগিতা করেন। মাইকে সারাক্ষণ প্রচার করা হচ্ছে যাতে প্রত্যেকে মাস্ক পরেন ও পারস্পরিক দূরত্ব বজায় রাখেন। যদি কেউ মাস্ক না পরেন তাঁকে মাস্ক পরতে বলা হচ্ছে। অথবা কারও কাছে না থাকলে তাঁকে দেওয়া হচ্ছে মাস্ক। তারপরেও যদি কেউ কথা না শোনেন তার বিরুদ্ধে নেওয়া হচ্ছে আইনি ব্যবস্থা।”

উল্লেখ্য, ওমিক্রন আতঙ্কের জেরে ইতিমধ্যেই রাজ্যে বিধিনিষেধের পরিসর বেড়েছে। নিষেধাজ্ঞা না থাকলেও বর্ষবরণের বহু অনুষ্ঠান বাতিল হয়েছে। এই পরিস্থিতিতে পার্ক স্ট্রিট, বো বারাকের মতো হট ডেস্টিনেশনকে পাখির চোখ করেছে কলকাতা পুলিশ। ভিড় নিয়ন্ত্রণে নিয়েছে নয়া কৌশল। জানা গিয়েছে, মাস্ক পরার ব্যাপারে অত্যন্ত কঠোর মনোভাব নিয়েছে পুলিশ। শহরে হাতে গোনা যে কয়েকটি অনুষ্ঠান হচ্ছে, সেখানেও তীব্র কড়াকড়ি। প্রত্যেককে সঙ্গে স্যানিটাইজার রাখতে বলা হচ্ছে। জোর দেওয়া হচ্ছে দূরত্ববিধি বজায় রাখার ব্যাপারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Park Street, #New Year 2022

আরো দেখুন