দেশ বিভাগে ফিরে যান

সুইগি, জোম্যাটো, ওলা, উবেরের ওপর ৫ শতাংশ জিএসটি বসল আজ থেকে

January 1, 2022 | < 1 min read

অনলাইনে খাবার অর্ডার করেন? আজ, অর্থাৎ বছরের প্রথম দিন থেকেই অর্ডার পিছু অতিরিক্ত খরচ করতে তৈরি থাকুন। কারণ ১ জানুয়ারি থেকে খাবার সরবরাহকারী অ্যাপ অর্থাৎ সুইগি, জোম্যাটোর উপর চাপছে ৫ শতাংশ পণ্য ও পরিষেবা কর (জিএসটি)। স্বভাবতই আরও দামি হবে অনলাইনে খাবারের খরচ। পাশাপাশি অ্যাপ ক্যাব সংস্থাগুলোর দুই এবং তিন চাকার গাড়ি পরিষেবার ক্ষেত্রেও একই পরিমাণ জিএসটি বসেছে। ফলে মোবাইলে বাইক বা তিন চাকার গাড়ি ডাকার ক্ষেত্রেও অতিরিক্ত খরচ করতে হবে।

কেন্দ্রের নয়া নিয়ম বলছে, মাস পয়লা থেকে সুইগি, জোম্যাটো, ওলা, উবর-এর মত অ্যাপ নির্ভর সংস্থা পরিষেবার উপর ৫ শতাংশ হারে জিএসটি ধার্য করবে এবং তা সরকারের কোষাগারে জমা দেবে। কিন্তু এমন অনেক রেস্তরাঁ আছে যারা এখনও জিএসটি-র অন্তর্ভুক্ত নয়। তারা যদি অনলাইনে অর্ডার নিয়ে গ্রাহকদের খাবার পাঠায়, তাহলে তাদেরও দিতে হবে জিএসটি। এখনও পর্যন্ত কেবল জিএসটি-তে নথিভুক্ত রেস্তরাঁগুলোই গ্রাহকদের কাছ থেকে এই বাবদ কর আদায় করে তা সরকারের কোষাগারে জমা দেয়।

একই নিয়ম প্রযোজ্য ওলা, উবরের মত দুই ও তিন চাকার গাড়ির বুকিং-এর ক্ষেত্রেও। জুতো, চপ্পলেও (ফুটওয়্যার) বসছে ১২ শতাংশ জিএসটি। অর্থাৎ যে দামেরই জুতো, চপ্পল কিনুন না কেন, আপনাকে ১২ শতাংশ জিএসটি দিতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uber, #Ola, #GST, #swiggy, #zomato

আরো দেখুন