বিনোদন বিভাগে ফিরে যান

‘চাকদহ এক্সপ্রেস’-এ বাংলা উচ্চারণ ও গায়ের রং নিয়ে বিতর্কের মুখে অনুষ্কা শর্মা

January 6, 2022 | 2 min read

মাঝে শোনা গিয়েছিল পর্দার ঝুলন হচ্ছেন না তিনি। বিস্তর চর্চা, জল্পনায় বিকল্প হিসেবে শোনা যাচ্ছিল তৃপ্তি দিমরির নাম। বছর শুরুতেই নিন্দকদের মুখে ছাই দিয়ে ঝুলন গোস্বামী রূপেই আবির্ভূত হলেন তিনি। অনুষ্কা শর্মা। ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়কের জীবনীচিত্র ‘চাকদহ এক্সপ্রেস’-এর প্রচার ঝলক টুইট করলেন নিজেই। নাম ভূমিকায় বিরাট-ঘরনি, পর্দায় ফিরছেন সেই ২০১৮-র পরে।

ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্সে কিছু দিনের মধ্যেই মুক্তি পাবে ‘চাকদহ এক্সপ্রেস’। টুইটারে ভাগ করে নেওয়া প্রচার ঝলকে ভারতীয় দলের জার্সিতে ‘ঝুলন’ অনুষ্কা। সঙ্গের বিবরণে এই ছবি নিয়ে উচ্ছ্বসিত তারকা। তাঁর লেখায় উঠে এসেছে চাকদহের এক সাধারণ মেয়ের সাফল্যের শিখরে পৌঁছনোর চমকদার সফরের প্রশংসা। বিরাট ঘরনি লিখেছেন, ‘তুমুল ত্যাগ স্বীকারের কাহিনি এ ছবিকে এক বিশেষ জায়গায় পৌঁছে দিয়েছে। প্রাক্তন ভারতীয় অধিনায়ক ঝুলন গোস্বামীর জীবন নিয়ে তৈরি এই ছবি মহিলাদের ক্রিকেটের দুনিয়াকে নতুন করে চিনতে শেখাবে।’

এ দিকে, ‘চাকদহ এক্সপ্রেস’ ঝুলনের জুতোয় অনুষ্কাকে পা গলাতে দেখেই তোলপাড় টুইটার থেকে ইনস্টাগ্রাম। অনুরাগীরা যখন প্রশংসা করছেন, সমালোচনার ঝড় বইয়ে দিয়েছেন আর এক দল দর্শক। কারও প্রশ্ন—এমন সফল ক্রীড়াবিদের গায়ের রং কালো বলে পর্দায় তাঁকে ফর্সা হিসেবে দেখানো হচ্ছে কেন? নাকি তাঁর খেলার পারদর্শিতার চেয়ে এ ক্ষেত্রে বড় হয়ে উঠল তাঁর গায়ের রং?

কেউ বলছেন, বলিউডে তো শ্যামবর্ণা অভিনেত্রীরা রয়েছেন। তাঁদের অনেকেই অভিনয়েও যথেষ্ট দক্ষ। তেমন কাউকে কি ঝুলনের চরিত্রে নেওয়া যেত না? তার বদলে পর্দায় ফর্সা অভিনেত্রী কেন ঝুলন হয়ে উঠছেন? কারও আবার মত, বাঙালির চরিত্রে অভিনয় করতে হলে বাংলা ভাষার উচ্চারণ ভাল হওয়া জরুরি। প্রচার ঝলকে অনুষ্কার বাংলা উচ্চারণে স্পষ্ট অবাঙালি টান। এই চরিত্রে এমন কাউকে কি নেওয়া যেত না, যাঁর বাংলা উচ্চারণ নির্ভুল এবং যথাযথ?

TwitterFacebookWhatsAppEmailShare

#anushka sharma, #Jhulan Goswami, #Chakda Express

আরো দেখুন