দেশ বিভাগে ফিরে যান

বিদেশ থেকে ভারতে এলেই সাত দিনের নিভৃতবাস বাধ্যতামূলক

January 7, 2022 | 2 min read

দেশে ক্রমেই বেড়ে চলেছে করোনার (Coronavirus) দাপট। নয়া স্ট্রেন ওমিক্রনের (Omicron) অতি সংক্রামক আচরণে হু হু করে বাড়ছে সংক্রমিতের সংখ্যা। এই পরিস্থিতিতে বিদেশ থেকে দেশে আসা পর্যটকদের জন্য ন‌িয়মে পরিবর্তন আনল কেন্দ্র।

শুক্রবারই কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এবার থেকে সমস্ত আন্তর্জাতিক পর্যটককে ভারতে নামার পরে এক সপ্তাহ কোয়ারেন্টাইনে (Quarantine) থাকতেই হবে। যাঁরা কোভিড সংক্রমণের ক্ষেত্রে ঝুঁকিবহুল দেশ থেকে আসবেন, তাঁদের বিমানবন্দরে কোভিড পরীক্ষা করানো আবশ্যক। রিপোর্ট নেগেটিভ এলে তবেই ছাড়া যাবে বিমানবন্দর।

কোনও ভাবেই যে এই ব্যাপারে আপস করা হবে না তা পরিষ্কার করে দিয়েছে কেন্দ্রের নয়া নির্দেশ। সেখানে বলা হয়েছে, ঝুঁকিবহুল দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে, রিপোর্ট নেগেটিভ এলেও সাত দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। কেবল তাই নয়, এরপর অষ্টম দিনে নতুন করে করাতে হবে আরটি-পিসিআর টেস্ট। কেউ পজিটিভ এলেই তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হবে। এবং তাঁদের কোনও আইসোলেশন সেন্টারে রাখা হবে। এব্যাপারে খবর রাখতে হবে প্রতিটি রাজ্যকেই।

এখানেই শেষ নয়। ঝুঁকিপূর্ণ নয়, এমন দেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রেও বেছে বেছে বিমানবন্দরেই করোনা পরীক্ষা করে দেখা হবে। মোট ২ শতাংশ যাত্রীদের ক্ষেত্রে স্বতঃপ্রণোদিত ভাবেই এই পরীক্ষা করা হবে। তবে সবার ক্ষেত্রেই প্রথম সাত দিন কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক। কেবল বিমানবন্দরই নয়, একই নিয়ম প্রযোজ্য হবে সমুদ্র বন্দরের ক্ষেত্রেও। তবে এই সব নিয়মের ক্ষেত্রেই ছাড় দেওয়া হয়েছে পাঁচ বছর বা তার নিচে থাকা শিশুদের। কিন্তু তাদের ক্ষেত্রেও যদি দেখা যায়, করোনার লক্ষণ রয়েছে, সেক্ষেত্রে পরীক্ষা করা হবে।

দেশে রকেটের গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস। দিন দশেক আগেও যেখানে দৈনিক সংক্রমণ ৭ হাজারের আশেপাশে ছিল, সেখানে শুক্রবার ৭ মাস পর প্রথমবার সংক্রমণ ১ লক্ষ পেরোল। শুধু তাই নয়, একদিনে দেশে অ্যাকটিভ কেস বেড়েছে প্রায় ৮৫ হাজার। হু হু করে বাড়ছে পজিটিভিটি রেট। এই পরিস্থিতিতে তাই বিদেশি যাত্রীদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অবলম্বনের পদক্ষেপ করল কেন্দ্র।

TwitterFacebookWhatsAppEmailShare

#International Flights, #union govt, #covid 19, #Corona Update, #Corona pandemic, #foreigners, #tourists

আরো দেখুন