দেশ বিভাগে ফিরে যান

দল বদলের জের, ইউপির প্রাক্তন মন্ত্রীর বিরুদ্ধে জারি গ্রেপ্তারি পরোয়ানা

January 12, 2022 | < 1 min read

মঙ্গলবার যোগী আদিত্যনাথ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছিলেন তিনি। ঘটনাচক্রে, বুধবারই সাত বছরের একটি পুরনো মামলায় উত্তরপ্রদেশের প্রাক্তন মন্ত্রী স্বামীপ্রসাদ মৌর্যের বিরুদ্ধে জারি হল গ্রেপ্তারি পরোয়ানা। সদ্য-প্রাক্তন বিজেপি নেতা স্বামীপ্রসাদের বিরুদ্ধে অভিযোগ, ২০১৪ সালে হিন্দু দেবদেবীদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি।

২০১৪ সালে মায়বাতীর দল বিএসপি-তে ছিলেন উত্তরপ্রদেশ বিধানসভার প্রাক্তন বিরোধী দলনেতা স্বামীপ্রসাদ। সে সময়ই তিনি হিন্দু দেবদেবীদের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেন বলে অভিযোগ। ২০১৬ সালে একটি আদালত তাঁর বিরুদ্ধে ওই মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল। স্বামীপ্রসাদের আবেদন মেনে ইলাহাবাদ হাই কোর্ট তাতে স্থগিতাদেশ দেয়।

বুধবার সুলতানপুরের একটি আদালত তাঁর বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। অভিযোগ, মামলার শুনানিতে হাজির হননি প্রাক্তন মন্ত্রী। তবে আগামী ২৪ জানুয়ারি পর্যন্ত তাঁকে আদালতে হাজির থাকার নির্দেশ দিয়েছেন বিচারক যোগেশকুমার যাদব।

একদা মায়াবতী ঘনিষ্ঠ স্বামীপ্রসাদ দু’দফায় উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা ছিলেন। পূর্ব উত্তরপ্রদেশের পড্রৌনা থেকে টানা তিন বার বিধানসভা ভোটে জিতেছেন তিনি। ২০১৬-র বিধানসভা ভোটের আগে তিনি বিএসপি ছেড়ে বিজেপি-তে যোগ দিয়েছিলেন। ২০১৭-র বিধানসভা ভোটে জিতে যোগী সরকারের শ্রম এবং জনকল্যাণ মন্ত্রী হন। গত লোকসভা ভোটের স্বামীপ্রসাদের মেয়ে সঙ্ঘমিত্রা বদায়ুঁ কেন্দ্র থেকে বিজেপি-র টিকিটে জয়ী হয়েছিলেন। মঙ্গলবার স্বামীপ্রসাদের অনুগামী চার বিজেপি বিধায়কও ইস্তফা দিয়ে দল ছাড়ার কথা জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Assembly Election 2022, #Uttar Pradesh, #bjp, #Samajwadi Party, #up assembly election 2022, #swami prasad maurya

আরো দেখুন