দেশ বিভাগে ফিরে যান

বুস্টার ডোজ নিলেও ওমিক্রনে সংক্রমিত হবে সকলে, দাবি মহামারী বিশেষজ্ঞে ড. জয়াপ্রকাশ মুলিয়ালির

January 12, 2022 | 2 min read

ওমিক্রন (Omicron)। করোনার (Coronavirus) নয়া এই স্ট্রেনের দাপটে দেশজুড়ে হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। এই পরিস্থিতিতে ফের কড়া নিষেধাজ্ঞা জারি করেছে বহু রাজ্যই। টিকার বুস্টার ডোজ দেওয়াও শুরু হয়েছে। কিন্তু এত কিছু করেও কি ওমিক্রনকে রোখা সম্ভব? তেমন আশা দেখতে পাচ্ছেন না দেশের শীর্ষস্থানীয় এক মহামারী বিশেষজ্ঞ। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের কাছে তেমনই দাবি করলেন আইসিএমআরের ন্যাশনাল ইনস্টিটিউট অফ এপিডিমোলজির চেয়ারপার্সন ও মহামারী বিশেষজ্ঞ ড. জয়াপ্রকাশ মুলিয়ালি।

ঠিক কী বলছেন দেশের শীর্ষস্থানীয় ওই বিজ্ঞানী ও সরকারি বিশেষজ্ঞ? তাঁর মতে, ওমিক্রনকে এড়ানো সম্ভব হবে না। এবং দেশের সকলেই এর দ্বারা আক্রান্ত হবে। তিনি বলছেন, ‘‘আমাদের মধ্যে একটা বড় অংশ জানতেই পারিনি কবে আমরা সংক্রমিত হয়েছিল। সম্ভবত ৮০ শতাংশ মানুষ বুঝতেই পারেননি কবে তাঁরা আক্রান্ত হয়েছিলেন।’’

সেই সঙ্গে তাঁর আরও দাবি, যেহেতু দু’দিনে ভাইরাস তাঁর সংক্রমণের হার দ্বিগুণ করে ফেলছে, তাই কোনও ব্যক্তির কোভিড পরীক্ষা হয়ে সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার আগেই তাঁর দ্বারা অসংখ্য মানুষ সংক্রমিত হয়ে যাচ্ছেন। এই পরিস্থিতিতে তাই ওমিক্রনকে আটকানো অসম্ভব।


ড. জয়াপ্রকাশ জানাচ্ছেন, তাঁরা বুস্টার তথা প্রিকশনারি ডোজের পরামর্শ দিলেও তা ছিল কেবল মাত্র পরামর্শই। নির্দিষ্ট করে এটা করতেই হবে, একথা কোনও বিশেষজ্ঞই বলেননি। তবে এর মধ্যেই তাঁর দাবি, যেহেতু ওমিক্রন ততটা বিপজ্জনক নয়, খুব বেশি মানুষকে হাসপাতালে ভরতি হতে হচ্ছে না, তাই কারও আতঙ্ক হওয়ার প্রয়োজন নেই।

উল্লেখ্য, মঙ্গলবার স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৬৩ জন। যার ফলে বর্তমানে দেশে মোট সংক্রমিত বেড়ে হল ৩ কোটি ৫৮ লক্ষ ৭৫ হাজার ৭৯০। পটিজিভিটি রেট ১০.৬৪ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #booster dose, #Omicron, #omicron variant, #Dr Jayaprakash muliyil

আরো দেখুন