দেশ বিভাগে ফিরে যান

মোদীর রাজ্য ডাবল ইঞ্জিন গুজরাত থেকে গ্রেপ্তার পাকিস্তানি গুপ্তচর!

April 29, 2024 | 2 min read

মোহাম্মদ সাকলাইন

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গুজরাত অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস) রবিবার পাকিস্তানের জন্য গুপ্তচরবৃত্তির সাথে যুক্ত একটি মামলায় পলাতক এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। দক্ষিণ ভারতে বিস্ফোরণ ঘটনায় দায়ী জঙ্গিকে পশ্চিমবঙ্গের দিঘার কাছ থেকে যখন গ্রেপ্তার করা হয়, সেই নিয়ে বিরোধীরা রাজনীতি শুরু করে , এবার মোদীর রাজ্য ডাবল ইঞ্জিন গুজরাত থেকে পাকিস্তানি গুপ্তচর গ্রেপ্তারের পর বিজেপি কী সাফাই দেবে, সেটাই দেখার বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

গুজরাতের জামনগরের বাসিন্দা মোহাম্মদ সাকলাইন পাকিস্তানের নির্দেশে গুপ্তচরবৃত্তির সঙ্গে জড়িত ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ অনুযায়ী, সাকলাইন একটি ভারতীয় সিম কার্ড কিনেছিলেন এবং তার হোয়াটসঅ্যাপ সক্রিয় করেছিলেন, যেটি তার পাকিস্তানি হ্যান্ডলাররা পরিচালনা করছিল। নম্বরটি জম্মু ও কাশ্মীরে মোতায়েন ভারতীয় সেনাদের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হয়েছিল এবং গোপন তথ্য পাকিস্তানি অপারেটিভদের কাছে ফাঁস করা হয়েছিল।

২০২৩ সালের অক্টোবরে, গুজরাট ATS ৫৩-বছর-বয়সী পাকিস্তানী গুপ্তচর লাভশঙ্কর মহেশ্বরীকে তারাপুর (গুজরাত) থেকে গ্রেপ্তার করে, সামরিক গোয়েন্দাদের দেওয়া নির্দিষ্ট ইনপুটের ভিত্তিতে।

সূত্র অনুসারে, লাভশঙ্কর মহেশ্বরীকে পূর্ববর্তী পাকিস্তানি নাগরিক এবং যিনি ভারতীয় নাগরিকত্ব পেয়েছিলেন, তাকে সাকলাইন একটি সক্রিয় সিম কার্ড সরবরাহ করেছিলেন, যেটি ভারতীয় সামরিক কর্মীরা লক্ষ্য করে হোয়াটসঅ্যাপে স্পাইওয়্যার পাঠিয়ে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা সাহায্য করছিল। ২০২৩ সালের অক্টোবরে এটিএস তাকে গ্রেপ্তার করেছিল।

মামলাটি চক্ষুশূল হয়ে ওঠে কারণ মহেশ্বরী ছিলেন একজন পাকিস্তানি, যিনি তার স্ত্রীর গর্ভাবস্থার চিকিৎসার জন্য গুজরাতে এসেছিলেন এবং একজন ভারতীয় হয়েছিলেন’, কিন্তু পরে তাকে গুপ্তচরবৃত্তির জন্য আটক করা হয়েছিল।২০২৩ সালের অক্টোবরে মহেশ্বরীকে গ্রেপ্তারের পর সাকলাইন পলাতক ছিলেন।

গত বছর জুলাই মাসে ষড়যন্ত্রটি প্রকাশ্যে আসে, যখন সামরিক গোয়েন্দা কর্মকর্তারা পাকিস্তানি গোয়েন্দা অপারেটিভ (পিআইও) দ্বারা একটি ঘৃণ্য প্রচারণা সনাক্ত করে।

এই অপারেটিভটি হোয়াটসঅ্যাপ নম্বর ব্যবহার করছিল- 90xxxx6792, পরিষেবা প্রদানকারী প্রতিরক্ষা বাহিনীর কর্মীদের অ্যান্ড্রয়েড মোবাইল হ্যান্ডসেটগুলির সাথে আপস করার জন্য, যাদের বেশিরভাগই সারা দেশে বিভিন্ন আর্মি পাবলিক স্কুলে (এপিএস) অধ্যয়নরত ওয়ার্ড রয়েছে৷

স্বাধীনতা দিবসের ঠিক আগে (গত বছর) “হার ঘর তিরাঙ্গা” নামে একটি প্রচারণার আড়ালে তিনি তাদের কিছু দূষিত অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন (“apk” ফাইল) ইনস্টল করতে প্রলুব্ধ করতেন।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী, একজন এপিএস আধিকারিক হিসাবে জাহির করে, এই ধরনের লক্ষ্যবস্তুতে দূষিত অ্যাপ্লিকেশন পাঠাতেন একটি পাঠ্য বার্তা দিয়ে তাদের অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে এবং অ্যাপ্লিকেশনটিতে জাতীয় পতাকার সাথে তাদের ওয়ার্ডের ছবি আপলোড করতে, যাতে প্রতিযোগিতায় অংশ নিতে পারে।

এজেন্সিগুলি বিশ্বাস করে যে মহেশ্বরীর সাথে সাকলাইনের সংযোগ ঘটেনি। এটি ছিল গুপ্তচরবৃত্তির একটি শৃঙ্খলে একটি সূক্ষ্মভাবে তৈরি করা লিঙ্ক যা জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছিল।

TwitterFacebookWhatsAppEmailShare

#pakistan, #gujarat, #modi govt, #Pakistan spy, #Isi agent, #Narendra Modi

আরো দেখুন