দেশ বিভাগে ফিরে যান

আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে অযোধ্যা থেকে প্রার্থী হতে পারেন যোগী আদিত্যনাথ

January 13, 2022 | 2 min read

উত্তরপ্রদেশে আগামী ফেব্রুয়ারি-মার্চ জুড়ে বিধানসভা ভোট। সেই ভোটে কি অযোধ্যা থেকে বিজেপি প্রার্থী হতে চলেছেন বিদায়ী মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ? বিজেপি-র প্রার্থিতালিকা নিয়ে ওয়াকিবহাল মহলের একটি অংশের এমনটাই দাবি।

দীর্ঘ দিন আদালতে বিচারাধীন থাকার পর ২০১৯ সালে সুপ্রিম কোর্ট অযোধ্যায় রামমন্দির নির্মাণের রায় দেয়। তার পর থেকে পুরোদমে চলছে মন্দির নির্মাণের কাজ। বস্তুত, ১৯৯০ সাল থেকে এই দাবিকে কেন্দ্র করেই আবর্তিত হয়েছে দেশের সবচেয়ে জনবহুল প্রদেশে পদ্ম শিবিরের রাজনীতি।
মঙ্গলবার দিল্লিতে বৈঠকে বসেছিলেন বিজেপি-র উত্তরপ্রদেশের শীর্ষ নেতারা। হাজির ছিলেন আদিত্যনাথও। সেখানে আসন্ন বিধানসভা ভোটে প্রার্থী তালিকা কী হতে পারে, তা নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে উপস্থিত এক বিজেপি নেতা দাবি করেছেন, বৈঠকে আদিত্যনাথের অযোধ্যা থেকে লড়ার বিষয়টিও ওঠে।

১০ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চ পর্যন্ত ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানসভায় ভোট। আদিত্যনাথের নেতৃত্বে কি বিজেপি উপর্যুপরি দ্বিতীয় বার উত্তরপ্রদেশে সরকার গড়তে পারবে, না কি চমকে দেবে অখিলেশের সমাজবাদী পার্টি? সেই উত্তর মিলবে ১০ মার্চ। কিন্তু তার আগে, সব রাজনৈতিক দলের সদরে শুরু হয়েছে প্রার্থী বাছাইয়ের কাজ। সেই উপলক্ষেই মঙ্গলবার দিল্লিতে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে বসেন বিজেপি-র উত্তরপ্রদেশের নেতারা। সূত্রের খবর, আদিত্যনাথ অযোধ্যা অথবা মথুরা— এই দুই জায়গার কোনও একটি আসন থেকে লড়তে পারেন, এমন আলোচনা হয়েছে। তবে কিছুই চূড়ান্ত হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক বিজেপি-র এক পদাধিকারীকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম দাবি করেছে, অযোধ্যা বা মথুরা থেকে আদিত্যনাথ লড়লে তাতে বিজেপি-র মূল ভোটব্যাঙ্কের কাছে সদর্থক বার্তা পৌঁছে দেওয়া যাবে বলে মনে করছে দল।


প্রসঙ্গত, মথুরার বিজেপি নেতা হরনাথ যাদব বিজেপি-র জাতীয় সভাপতি জেপি নড্ডাকে চিঠি লিখে দাবি জানিয়েছিলেন, আদিত্যনাথ যেন আসন্ন বিধানসভা ভোটে মথুরা থেকে লড়াই করেন।


অন্য দিকে, ভোটের দামামা বাজতে না বাজতেই বিজেপি-তে ভাঙন শুরু হয়েছে। তাতে উচ্ছ্বসিত অখিলেশ শিবির। যদিও একে গুরুত্ব দিতে রাজি নন পদ্মের নেতারা। দ্বিতীয় বার উত্তরপ্রদেশে ক্ষমতা ধরে রাখার ব্যাপারে আশাবাদী বিজেপি শিবির। পদ্ম শিবিরের দাবি, ১০ মার্চের ফলে দেখা যাবে ২৭০ থেকে ২৯০টি আসনে জিতে লখনউয়ে ফেরত আসছেন সেই আদিত্যনাথই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #yogi adityanath, #bjp, #Ayodhya, #UP Assembly elections 2022

আরো দেখুন