রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যের পেনশন প্রাপকদের জন্য সুখবর, এবার মিলবে এটিএম কার্ড পরিষেবা

January 14, 2022 | < 1 min read

এবার থেকে ব্যাংকের লাইনে দাঁড়িয়ে টাকা তোলার কষ্ট আর পোহাতে হবে না রাজ্য সরকারি পেনশন প্রাপকদের। চাইলে ব্যাংকের থেকে মিলবে এটিএম কার্ড। দরকারে করা যাবে নেট ব্যাংকিংও। এমনই সুবিধা এবার দিচ্ছে রাজ্য সরকার।

নবান্ন সূত্রে খবর, যে ব্যাংকে পেনশন প্রাপকদের অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাংকের সঙ্গে যোগাযোগ করে এটিএম কার্ড বা নেট ব্যাংকিং (Net Banking) পরিষেবার জন্য আবেদন করতে হবে। এতদিন পর্যন্ত অ্যাকাউন্ট থাকলে আবেদনের ভিত্তিতে ব্যাংক এটিএম কার্ড বা নেট ব্যাংকিং পরিষেবা দিত গ্রাহকদের। কিন্তু রাজ্য সরকারের পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকরা এই সুবিধা পেতেন না। তাঁদের ব্যাংকে গিয়ে পে-স্লিপ বা চেকের মাধ্যমেই টাকা তুলতে হত। অর্থ দপ্তরের সচিব মনোজ পন্থ বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, এবার থেকে এটিএম কার্ড বা নেট ব্যাংকিংয়ের সুবিধা মিলবে। করোনা অতিমারী (Corona Pandemic) পরিস্থিতির বিষয়টি মাথায় রেখেই এবার পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকদের এই সুবিধা দিতে চলেছে রাজ্য সরকার।

একইসঙ্গে জানানো হয়েছে, এই সুবিধা পেতে ব্যাংককে পেনশন প্রাপক বা ফ্যামিলি পেনশন প্রাপকদের নির্দিষ্ট মোবাইল নম্বর দিতে হবে। মোবাইল নম্বর না দিলে ব্যাংক থেকে এটিএম কার্ড বা নেট ব্যাংকিংয়ের সুবিধা মিলবে না। সেক্ষেত্রে পুরনো পদ্ধতিতেই পে-স্লিপ বা চেকের মাধ্যমে টাকা তুলতে হবে।

প্রশাসনিক মহলের খবর, এর ফলে কয়েক লক্ষ রাজ্য সরকারি কর্মীর যথেষ্ট সুবিধা হবে। বাড়িতে বসেই ব্যাংক অ্যাকাউন্ট থেকে নেট ব্যাংকিংয়ের মাধ্যমে যেমন সব ধরনের আর্থিক লেনদেন করা যাবে, তেমনই এটিএম কাউন্টার থেকে সহজেই টাকা তুলতে পারবেন তাঁরা। ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না। ফলে করোনার মধ্যে বাইরে বের হতে হবে না। দীর্ঘক্ষণ ব্যাংকের লাইনে দাঁড়ানোর সমস্যাও দূর হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona pandemic, #west bengal government, #covid-19

আরো দেখুন