দেশ বিভাগে ফিরে যান

মৃত শিক্ষকরা দেখবেন মাধ্যমিক- উচ্চমাধ্যমিকের খাতা! আজব কান্ড বিজেপি শাসিত ত্রিপুরায়

January 17, 2022 | < 1 min read

অন্যায়ভাবে কেড়ে নেওয়া হয়েছে রাজ্যের ১০ হাজার শিক্ষকের চাকরি। শিক্ষাক্ষেত্রকে এবার এক হাস্যকর পর্যায়ে নিয়ে গেল ত্রিপুরায় (Tripura) বিজেপি (BJP) পরিচালিত বিপ্লব দেব (Biplab Dev) সরকার। স্কুল আছে, পড়ুয়া আছে কিন্তু শিক্ষক নেই। যা নিয়ে আন্দোলন করছে রাজ্যের প্রধান বিরোধী শক্তি হিসেবে উঠে আসা তৃণমূল কংগ্রেস (TMC)। আগামী প্রজন্ম এবং ছাত্র-ছাত্রীদের জীবন নিয়ে ছেলে খেলা শুরু করেছে রাজ্য সরকার। বিপ্লব দেবের মজার মুল্লুকে শিক্ষা দপ্তরের দায়িত্বে অযোগ্য শিক্ষামন্ত্রী (Education Minister)। গত ৫ জানুয়ারি তৃণমূলের রাজভবন অভিযানে অযোগ্য শিক্ষামন্ত্রীকে হটানো ছিল অন্যতম দাবি।

তবে এবার যা হলো, তা আগের সবকিছুকে ছাপিয়ে গেল। ত্রিপুরায় (Tripura) বিপ্লব দেব জমানায় এবার “মৃত শিক্ষক” দেখবেন পরীক্ষার খাতা। দিন দিন নিজেদের হাস্যস্পদ করে তুলছে ত্রিপুরা সরকারের শিক্ষাদপ্তর। বিজেপি পরিচালিত এই রাজ্যের শিক্ষামন্ত্রী রতনলাল নাথের নানাবিধ তুঘলকি সিদ্ধান্তে আগেই বিতর্ক তৈরি হয়েছিল। এবার নতুন বিতর্ক খাতা দেখা নিয়ে। ত্রিপুরা মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক প্রথম পর্যায়ের পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের জন্য সম্প্রতি শিক্ষকদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তার মধ্যে অনেকেই মারা গিয়েছেন। এমন অনেক শিক্ষক রয়েছেন যাঁরা অনেক আগেই অবসর নিয়েছেন।

শিক্ষাদপ্তরের এমন ভূমিকায় চোখ কপালে উঠেছে ত্রিপুরার শিক্ষামহলে। প্রশ্ন উঠছে, ভবিষ্যৎ প্রজন্মকে নিয়ে ছেলে খেলা করার অধিকার কে দিয়েছে মুখ্যমন্ত্রী বিপ্লব দেব ও তাঁর মন্ত্রিসভার অযোগ্যদের?

TwitterFacebookWhatsAppEmailShare

#tripura, #Biplab Deb, #ratanlal nath

আরো দেখুন