কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতায় নতুন পাঁচটি ফ্লাইওভার তৈরির সিদ্ধান্ত কেএমডি-এর

January 19, 2022 | 2 min read

মহানগরীতে যানবাহন চলাচলে গতি আনতে নতুন পাঁচটি ফ্লাইওভার তৈরির জন্য তৎপরতা চালাচ্ছে কেএমডিএ। দু’টি ফ্লাইওভার নির্মাণ শুরু করার প্রক্রিয়া অনেকটা এগিয়েও গিয়েছে। কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, রাজ্য অর্থদপ্তরের অনুমোদন পেলেই ওই দু’টি ফ্লাইওভারের জন্য টেন্ডার ডাকা হবে। এর মধ্যে একটি ফ্লাইওভার ইএম বাইপাসে চিংড়িঘাটা মোডের কাছে মেট্রোপলিটন থেকে শুরু হয়ে নিউটাউন পর্যন্ত যাবে। এই প্রকল্পটি জলাভূমির পাশ দিয়ে যাবে। তাই পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র নিতে হবে। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রক থেকে দু’ধরনের পরিবেশ ছাড়পত্র পাওয়ার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। অন্য যে ফ্লাইওভারটির আর্থিক অনুমোদনের জন্য অর্থদপ্তরের কাছে পাঠানো হয়েছে সেটি ‘মা’ ফ্লাইওভার থেকে নেমে গড়িয়াহাট ফ্লাইওভারের কাছ পর্যন্ত যাবে।

কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, নিউটাউন ফ্লাইওভারটির প্রস্তাবিত খরচ ৭২২ কোটি টাকা। প্রায় ৭ কিমি দীর্ঘ হবে এই প্রস্তাবিত ফ্লাইওভারটি। গড়িয়া থেকে বিমানবন্দর পর্যন্ত যে মেট্রো রেললাইন তৈরি হচ্ছে তার পাশ দিয়েই যাবে ওই ফ্লাইওভারটি। মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় রেখে ফ্লাইওভারের নকশা তৈরি করা হয়েছে বলে এই প্রকল্পের সঙ্গে যুক্ত কেএমডিএ-র এক আধিকারিক জানিয়েছেন। চিংড়িঘাটা মোড়ে এখন একমুখী যানবাহন চলার জন্য যে ফ্লাইওভারটি আছে সেটিকে রেখেই নতুন প্রকল্পটি নির্মাণ করা হবে। তবে নতুন প্রকল্পটি তৈরি হওয়ার পর ভেঙে ফেলা হবে পুরনো ফ্লাইওভারটি। বামফ্রন্ট সরকারের সময় তৈরি ওই ফ্লাইওভারটির নির্মাণে ত্রুটি আছে। ফলে এটিকে রেখে দেওয়ার ঝুঁকি ঠিক হবে না বলে সিদ্ধান্ত হয়েছে। প্রস্তাবিত ফ্লাইওভারটি তৈরি হলে ইএম বাইপাস দিয়ে আসা যানবাহন অনেক তাড়াতাড়ি সল্টলেক ৫ নম্বর সেক্টর ও নিউটাউন হয়ে বিমানবন্দরে পৌঁছতে পারবে। এই কারণে এই ফ্লাইওভার নির্মাণে অগ্রাধিকার দিয়েছে সরকার।

অন্যদিকে মা ফ্লাইওভার দিয়ে আসা যানবাহন যাতে তাড়তাড়ি গড়িয়াহাট ফ্লাইওভারে উঠতে পারে ও দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় যেতে পারে তার জন্য একটি ফ্লাইওভার তৈরি করতে চাইছে কেএমডিএ। এখন পার্কসার্কাসে মা ফ্লাইওভার থেকে নেমে গড়িয়াহাটের দিকে যেতে বেশ কয়েকটি ক্রসিং পার হতে হয়। যানজটে সময় লাগে। এই ফ্লাইওভারটি হলে খুব তাড়াতাড়ি গড়িয়াহাট হয়ে দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায় যাওয়া যাবে। এই প্রস্তাবিত প্রকল্পটির খরচ ধরা হয়েছে ৩৪১ কোটি টাকা।

আরও তিনটি ফ্লাইওভার তৈরির জন্য ঩বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) সম্ভাব্যতা সমীক্ষা (ফিজিবিলিটি স্টাডি) তৈরির কাজ চলছে। টালিগঞ্জের নবীনা সিনেমা হলের সামনে থেকে যাদবপুর থানা হয়ে এই ফ্লাইওভারটি ইএম বাইপাসের সঙ্গে যুক্ত হবে। যাদবপুর থানার সামনে থেকে বের হওয়া ইএম বাইপাসের সংযোগকারীর রাস্তার উপর দিয়ে যাবে এটি। কেএমডিএ সূত্রে জানা গিয়েছে, প্রথমে রাইটস যেভাবে নকশা তৈরি করেছিল তাতে নতুন করে জমি নেওয়ার দরকার হতো। কিন্তু নতুন করে জমি জোগাড় করার জটিলতায় যেতে চাইছে না কেএমডিএ। তাই সংশোধিত নকশা তৈরি করতে বলা হয়েছে। ইএম বাইপাসের উপর রুবি মোড়ে একটি ফ্লাইওভার তৈরির জন্য ঩ডিপিআর তৈরি করা হচ্ছে।

পাঁচটির মধ্যে তিনটি প্রস্তাবিত ফ্লাইওভার ইএম বাইপাসকে কেন্দ্র করে হচ্ছে। ইএম বাইপাস মহানগরীর গুরুত্বপূর্ণ রাস্তা হওয়ায় এখানে যানবাহনের চাপ বাড়ছে। সমীক্ষা করে যানবাহনের চাপ কমানোর জন‌্য তিনটি ফ্লাইওভার তৈরি করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পঞ্চম প্রস্তাবিত ফ্লাইওভারটি অবশ্য উত্তর কলকাতায়। ২০১৬ সালে ভেঙে পড়া পোস্তা ফ্লাইওভারটি পুরোপুরি ভেঙে ফেলা হচ্ছে। এখানে একটি নতুন ফ্লাইওভার তৈরির জন্য ফিজিবিলিটি স্টাডির কাজ রাইটসকে দিয়েছে কেএমডিএ। এরপর ডিপিআর হবে। তবে প্রস্তাবিত ফ্লাইওভারটি অনেক বেশি দীর্ঘ হবে। পোস্তা ফ্লাইওভার শুরু হয়েছিল গিরিশ পার্ক থেকে। নতুনটি শুরু হবে উল্টোডাঙা থেকে। কাঁকুড়গাছি, মানিকতলা, গিরিশপার্ক হয়ে যাবে হাওড়া ব্রিজের মুখ পর্যন্ত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #KMDA, #flyover, #Kolkata Flyover

আরো দেখুন