দেশ বিভাগে ফিরে যান

দেশে ক্ষুধার সমস্যার মোকাবিলা করতে একটি মডেল প্রকল্প তৈরি করার নির্দেশ সুপ্রিম কোর্টের

January 19, 2022 | < 1 min read

‘এখন ভোটের সময়। কেন্দ্র নীতি তৈরি করে বাড়তি খাদ্যশস্য জোগালে রাজ্যগুলিও রান্না করা খাবার জোগাতে উৎসাহী হবে’। এভাবেই দেশে ক্ষুধার সমস্যার মোকাবিলা করতে একটি মডেল প্রকল্প তৈরি করতে বলল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে দেশে অনাহারে মৃত্যু নিয়ে কেন্দ্রের কাছে সাম্প্রতিক তথ্যও চেয়েছে দেশের শীর্ষ আদালত।


একটি মামলায় এ দিন প্রধান বিচারপতি এন ভি রমণার বেঞ্চে অনাহারে মৃত্যু সম্পর্কে ২০১৫-১৬ সালের তথ্য পেশ করে কেন্দ্র। বিচারপতিরা বলেন, ‘আপনারা বলতে চান দেশে কেবল এক জন অনাহারে মারা গিয়েছেন? এই বক্তব্য কি গ্রহণযোগ্য?’ বিচারপতিদের বক্তব্য, ‘রাজ্য সরকারগুলি অনাহারে মৃত্যুর কথা জানাচ্ছে না। কিন্তু তা হলেই কি মেনে নিতে হবে যে অনাহারে মৃত্যু হচ্ছে না? কেন্দ্রের অফিসারকে আমাদের অনাহারে মৃত্যু নিয়ে সাম্প্রতিকতম তথ্য দিতে হবে।’

বিচারপতিরা বলেন, ‘এখন ভোটের সময়। আপনারা ক্ষুধা মেটানোর জন্য জাতীয় স্তরে নীতি তৈরি করে অতিরিক্ত খাদ্যশস্য সরবরাহ করলে রাজ্যগুলিও রান্না করা খাবার জোগাতে উৎসাহী হবে।’ এর পরে সব রাজ্য ও সংশ্লিষ্ট অন্য পক্ষের সঙ্গে আলোচনা করে জাতীয় স্তরে কমিউনিটি কিচেনের একটি মডেল প্রকল্প তৈরি করতে বলে বেঞ্চ। বিচারপতিরা বলেন, ‘আমরা অপুষ্টির বৃহত্তর সমস্যা নিয়ে মাথা ঘামাচ্ছি না। ক্ষুধা মেটাতে হবে। সকলেই মেনে নিচ্ছেন একটা সমস্যা আছে। আপনাদের অফিসারদের সঠিক ভাবে পরিস্থিতি খতিয়ে দেখে পদক্ষেপ করতে বলুন’।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Supreme Court of India, #Hunger, #Model

আরো দেখুন