রাজ্য বিভাগে ফিরে যান

মমতার পথেই এবার কেন্দ্র, সকলকে খাদ্যসুবিধা দিতে রেশন দোকানেও ৫ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়ার পরিকল্পনা খাদ্য মন্ত্রকের

January 22, 2022 | < 1 min read

আগামী অর্থবর্ষ থেকে রেশন দোকানে (Ration shop) মিলবে ৫ কেজি রান্নার গ্যাস (LPG)। ন্যাফেডের প্রতিনিধি, কেন্দ্রের শীর্ষ আর্থিক উপদেষ্টা, রেশন ডিলারদের প্রতিনিধিদের সঙ্গে দিল্লিতে দু’দিন গুরুত্বপূর্ণ বৈঠক করেন কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে। সেখানেই হয়েছে এই সিদ্ধান্ত। এই প্রসঙ্গে শুক্রবার অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস’ ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু বলেন, “ভর্তুকি-সহ রেশন দোকান থেকে দেওয়া হবে পাঁচ কেজির গ্যাস সিলিন্ডার। বাজেটে সেই ঘোষণা করা হবে। এই আশ্বাস দিয়েছেন খাদ্যসচিব।”

দু’দিনের বৈঠকে বিশ্বম্ভর বসুরা এছাড়াও নিজেদের কমিশন বৃদ্ধি-সহ একাধিক বিষয়টি তুলে ধরেন। একই সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুকরণে দেশজুড়ে সবার জন্য খাদ্যের সুবিধা দিতে সর্বজনীন গণবণ্টন ব্যবস্থা চালুর দাবিও করা হয়।

কোভিড পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দেশবাসীকে স্বস্তি দিতে আরও অন্তত এক বছর বিনামূল্যে রেশন সরবরাহের কথাও বলা হয়েছে। এক্ষেত্রে হাতিয়ার করা হয়েছে এফসিআইয়ের গুদামে মজুত বিপুল পরিমাণ শস্যভাণ্ডারের কথা। একইসঙ্গে চাল-গমের পাশাপাশি রেশন ব্যবস্থায় ভোজ্য তেল ও ডালের সংযুক্তির প্রস্তাবও দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে এবছরের সংসদীয় বাজেট অধিবেশন। ১ ফেব্রুয়ারি পেশ করা হবে কেন্দ্রীয় বাজেট। দুই দফার এই অধিবেশন হবে। প্রথম দফার অধিবেশন চলবে ৩১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রায় এক মাসেরও বেশি সময়ের বিরতি শেষে দ্বিতীয় দফার বাজেট অধিবেশন শুরু হবে ১৪ মার্চ। চলবে ৮ এপ্রিল পর্যন্ত। এবারের বাজেটেই রেশন সংক্রান্ত এই ঘোষণা হবে বলে জানা যাচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#LPG, #Gas Cylender

আরো দেখুন