রাজ্য বিভাগে ফিরে যান

করোনাকালে প্রাথমিকের পড়ুয়াদের জন্য রাজ্যের নয়া প্রকল্প ‘পাড়ায় শিক্ষালয়’

January 22, 2022 | 2 min read

করোনা কালে প্রায় দু’বছর ধরে বন্ধ স্কুল। প্রাথমিক থেকে অষ্টম শ্রেণির পড়ুয়ারা কার্যত ঘরবন্দি। এবার তাঁদের কাছে স্কুলের পরিবেশ, সেই শিক্ষা পৌঁছে দিতে নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার পাড়ায়-পাড়ায় চালু হতে চলেছে ‘পাড়ায় শিক্ষালয়’। সোমবার এই কর্মসূচির উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

কী রয়েছে এই কর্মসূচিতে? পাড়ায় পাড়ায় পড়ুয়াদের কাছে স্কুলের আমেজ পৌঁছে দেওয়ার প্রচেষ্টা চালাচ্ছে স্কুল শিক্ষাদপ্তর। স্কুলের অন্দরে নয়, পার্ক-খোলা মাঠ কিংবা অন্য কোনও খোলামেলা এলাকায় কমিউনিটি শিক্ষা ব্যবস্থা চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে। যাতে প্রাথমিক শিক্ষা বা পরীক্ষার প্রস্তুতির জন্য দূরে দূরে না ছুটতে হয়। শিক্ষক, পার্শ্ব শিক্ষক বা শিক্ষা সহায়কেরা ক্লাস নেবেন বলে খবর।

স্কুল শিক্ষাদপ্তর সূত্রে খবর, করোনা কালে দীর্ঘদিন স্কুল বন্ধ। এমন আবহে চার দেওয়ালে বন্দী ক্লাসরুমে পড়াশোনা করা ঝুঁকিুপূর্ণ বলছেন বিশেষজ্ঞরা। আবার বহু পড়ুয়াই অনলাইন ক্লাসের সুবিধা পাচ্ছেন না। দুর্বল ইন্টারনেট পরিষেবা বা আর্থিক অনটনের জন্য তারা এই ক্লাস করতে পারছেন না। এবার তাঁদের কথা ভেবেই নয়া উদ্যোগ নিল রাজ্য সরকার। সেই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’।

ইতিপূর্বে দুয়ারে সমাধান, দুয়ারে রেশনের মতো প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। যাতে বাড়ি দোরগোড়ায় পৌঁছে গিয়েছে সরকারি পরিষেবা। এবার শিক্ষাকেও পড়ুয়াদের হাতেন নাগালে পৌঁছে দিতে নয়া উদ্যোগ নিল রাজ্য। 

প্রসঙ্গত, রাজ্যে বিধিনিষেধ কিছুটা শিথিল হয়েছে। তা উল্লেখ করে স্কুল চালুর দাবিতে সরব নানা মহল। শ্রেণিকক্ষ ফের খুলতে চেয়ে শিক্ষা দপ্তরের চিঠি গিয়েছে নবান্নে। বিকাশ ভবনের শিক্ষা কর্তারা মনে করছেন সোমবার নাগাদ সবুজ সংকেত আসতে পারে। মাঝে অল্প কিছুদিন বাদ দিলে ২০২০ সালের মার্চ মাস থেকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ। দ্বিতীয় দফায় স্কুলে নবম থেকে দ্বাদশের ক্লাস হয়েছে ১৬ নভেম্বর থেকে ৩ জানুয়ারি। গত দু’বছরে প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একদিনও ক্লাস হয়নি।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #students, #paray sikhalaya

আরো দেখুন