দেশ বিভাগে ফিরে যান

অতিমারিতে মোদীর ভারতে দরিদ্রতম পরিবারের উপার্জন কমেছে ৫৩ শতাংশ

January 25, 2022 | 2 min read

২০১৫-১৬ সালের তুলনায় মহামারীর বছরে (২০২০-২১) দেশের দরিদ্রতম ২০ শতাংশ পরিবারের উপার্জন কমেছে ৫৩ শতাংশ। ধনীতম ২০ শতাংশ পরিবারের বার্ষিক উপার্জন ৩৯ শতাংশ বেড়েছে। বৈষম্যের করুণ চিত্র উঠে এল আরও একটি সমীক্ষায়। ঘটনাচক্রে, আর্থিক উদারীকরণ পরবর্তী সময়ে দেশের দরিদ্র ২০ শতাংশ পরিবারের উপার্জন ১৯৯৫ সাল থেকে টানা বৃদ্ধি পেয়েছে। কিন্তু, করোনা-পর্বে সেই রেখচিত্র নিম্নমুখী হল নজিরবিহীনভাবে। সমীক্ষার রিপোর্ট স্পষ্ট দেখাচ্ছে, করোনাকালে দেশের উঁচু ও নিচুতলার মধ্যে আর্থিক ফারাকটা আরও চওড়া হয়েছে।

এর আগে অক্সফ্যামের রিপোর্টও দেখিয়েছিল, ভারতে আর্থিক বৈষম্য চরমে পৌঁছেছে। গরিব মানুষের অনটন বেড়েছে, ধনীরা হয়েছেন আরও সম্পদশালী। এবার একই পরিস্থিতি উঠে এল আইসিই৩৬০-এর ২০২১ সালের সমীক্ষায়। এই সমীক্ষা চালিয়েছে পিপল’স রিসার্চ অন ইন্ডিয়া’স কনজুমার ইকনমি (প্রাইস) নামে মুম্বইয়ের একটি থিঙ্ক-ট্যাঙ্ক। ২০২১ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত সমীক্ষার কাজ চলেছে। প্রথম দফায় দু’লক্ষ ও দ্বিতীয় দফায় ৪২ হাজার পরিবারের তথ্য সংগ্রহ করা হয়েছে। দেশের ১০০টি জেলায় ৮০০টি গ্রাম ও ১২০টির বেশি শহরে সমীক্ষার কাজ চলেছে।

মহামারীর ধাক্কায় ২০২০-২১ সালের অন্তত দু’টি ত্রৈমাসিকে অর্থনৈতিক কর্মকাণ্ড কার্যত বন্ধ হয়ে পড়েছিল। এর ফলে ২০২০-২১ সালে জিডিপি বৃদ্ধি নিম্নমুখী হয়ে মাইনাস ৭.৩ শতাংশ হয়ে পড়েছিল। সমীক্ষার রিপোর্টে দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছেন শহরাঞ্চলের গরিব মানুষ। তাঁদের পারিবারিক উপার্জন নজিরবিহীনভাবে কমেছে। উপার্জনের নিরিখে পাঁচটি শ্রেণিতে ভাগ করে বৈষম্যের সামগ্রিক ছবি তুলে ধরা হয়েছে সমীক্ষার রিপোর্টে। সেখানে দাবি করা হয়েছে, দেশের সবচেয়ে গরিব ২০ শতাংশ পরিবারের বার্ষিক উপার্জন কমেছে ৫৩ শতাংশ। এর ঠিক উপরে থাকা (নিম্ন-মধ্যবিত্ত শ্রেণি) ২০ শতাংশ পরিবারের উপার্জন ৩২ শতাংশ কমেছে। তার উপরে থাকা ২০ শতাংশ (মধ্যবিত্ত) পরিবারের উপার্জন হ্রাস পেয়েছে নয় শতাংশ। সমীক্ষায় দেখা যাচ্ছে, নিচুতলায় উপার্জন কমলেও একেবারে উপরে থাকা উচ্চ-মধ্যবিত্ত ও ধনীতম পরিবারগুলির ক্ষেত্রে তা বেড়েছে। উচ্চ-মধ্যবিত্ত শ্রেণিতে থাকা ২০ শতাংশ পরিবারের বার্ষিক উপার্জন বৃদ্ধি পেয়েছে সাত শতাংশ। সবচেয়ে উপরে থাকা ধনীতম ২০ শতাংশ পরিবারের উপার্জন বৃদ্ধি পেয়েছে ৩৯ শতাংশ। আর্থিক উদারীকরণের সময় থেকে ধরলে ধনীতম ২০ শতাংশ পরিবারের সম্পদ সবচেয়ে বেশি বেড়েছে শেষ পাঁচ বছরে। এর ঠিক উল্টো চিত্র দরিদ্রতম ২০ শতাংশ পরিবারের ক্ষেত্রে। ১৯৯৫ সাল থেকে ধরলে এই শ্রেণির মানুষের পারিবারিক উপার্জন এর আগে কখনও নিম্নমুখী হয়নি। কিন্তু, মহামারীর ধাক্কায় ২০১৬ সালের তুলনায় ২০২১ সালে তাঁদের উপার্জন কমে অর্ধেক হয়ে গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Narendra Modi, #Economy, #poor, #Income, #Rich

আরো দেখুন