কলকাতা বিভাগে ফিরে যান

আর্থিক অনটন থাকলেও কর্মীরা পাবেন বেতন ও পেনশন, জানালেন ফিরহাদ হাকিম

January 28, 2022 | < 1 min read

১০০০ কোটি টাকার ঘাটতি থাকলেও পুর কর্মচারীদের বেতন ও পেনশনে (KMC Pension) কোনও টান পড়বে না। শুক্রবার কলকাতা পুরসভার (KMC Mayor) মাসিক অধিবেশনে একথা জানিয়ে দিলেন মেয়র ফিরহাদ হাকিম। তাঁর অভিযোগ, আর্থিক সংকটের কারণে অবসরপ্রাপ্ত পুরকর্মীদের পেনশন মিলছে না বলে কোনও কোনও মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে প্রচার চালাচ্ছে। পেনশন দেওয়া হবে না, পুরসভা এই মর্মে নোটিস দিয়েছে, এমনও গুজব ছড়ানো হয়েছে। মেয়র জানান, কে বা কারা এসব করছে, তার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বলেন, ‘যতোই আর্থিক অনটন থাকুক, কর্মীদের পেনশন ও বেতনে হাত দেব না।’

কোভিডের কারণে এদিন পুরসভার বদলে মাসিক অধিবেশনের আয়োজন করা হয় টাউন হলে। পুরসভার অধিবেশন কক্ষে ১৪৪ জন কাউন্সিলর এবং কর্মী অফিসারদের দূরত্ববিধি মেনে বসানো সম্ভব নয়। তাই অধিবেশন স্থল হিসেবে বেছে নেওয়া হয়েছিল টাউন হলকে। মাসিক অধিবেশনে মেয়র জানান, কলকাতা শহরের পুরনো ও বিপজ্জনক বাড়িগুলি নিয়ে উদ্বেগ বাড়ছে। এগুলির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায় সে ব্যাপারে নগর উন্নয়ন দপ্তরের সঙ্গে কথা বলা হবে। বিভিন্ন খাতে পুরসভার খরচ কমানোর চেষ্টা চলছে। ফিরহাদ হাকিমের দাবি, পুর অফিসাররা নিয়মিত কর আদায়ের অভিযান চালাচ্ছেন।

মেয়র আরও জানান, শহরে বেআইনি নির্মাণ বন্ধ করতে হবে। এটা একটা অপরাধ। বেআইনি নির্মাণ বন্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। তিনি স্বীকার করেন, পুরসভার ১০৮, ১০৯, ১২৭, ১২৮-সহ বেশ কিছু ওয়ার্ডে এখনও অনুন্নয়নের বেশ কিছু সমস্যা রয়েছে। ওই সব ওয়ার্ডে উন্নয়ন নিয়ে নির্দিষ্ট পরিকল্পনা করা হচ্ছে।

এদিনের অধিবেশনে প্রয়াত প্রাক্তন মেয়র ও মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের নামে বালিগঞ্জে একটি রাস্তার নামকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁর নামে একটি সংগ্রহশালা করা হবে বলেও স্থির হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #pension, #KMC

আরো দেখুন