দেশ বিভাগে ফিরে যান

৩০ দিনের জন্য রিচার্জ প্ল্যানের বৈধতা বাড়ানোর নির্দেশ ট্রাইয়ের

January 31, 2022 | 2 min read

২৮ দিন নয়, ৩০ দিনের জন্য রিচার্জ প্ল্যানের বৈধতা করতে হবে। টেলিকম সংস্থাগুলিকে এই নির্দেশ দিল Telecom Regulatory Authority of India। এই নির্দেশের পর গ্রাহকদের অনেকেই মনে করছেন মূল্যবৃদ্ধির বাজারে বেশ কিছুটা সুবিধা হবে তাঁদের।

এতদিন পর্যন্ত রিচার্জ প্ল্যানের বৈধতা ৩০ দিনের বদলে ২৮ দিন করে ছিল। কিন্তু নতুন এই নির্দেশে ২ দিন করে অতিরিক্ত পাওয়া যাবে। যদিও সব প্ল্যানের ক্ষেত্রে এই সুবিধা পাওয়া যাবে না। TRAI এর তরফে বলা হয়েছে, “প্রতিটি টেলিকম সার্ভিস প্রভাইডারের যে কোনও একটি প্ল্যান ভাউচারের বৈধতা ৩০ দিন থাকবে। এছাড়াও একটি স্পেশাল ট্যারিফ ভাউচার এবং একটি কম্বো ভাউচারেরও বৈধতা ৩০ দিন করতে হবে।” এছাড়াও TRAI এর তরফে জানানো হয়েছে, এই প্ল্যান ভাউচারগুলি রিচার্জ করার একমাস পর যেন সেই দিনেই ফের রিচার্জের দিন ধার্য হয় সেই ব্যবস্থাও করতে হবে।

কেন এই পদক্ষেপ?

মূলত দীর্ঘদিন ধরে মোবাইল ফোন ব্যবহারকারীদের অভিযোগ ছিল, একমাস বলেও প্রতিটি মোবাইল সার্ভিস প্রভাইডার রিচার্জ প্ল্যানগুলির বৈধতা দেয় ২৮ দিনের। এর ফলে ১২ মাসে ১২ বারের বদলে ১৩ বার করে রিচার্জ করতে হয়। কারণ ২৮ দিন হিসেবে বছরের ১২ মাসের মোট দিন সংখ্যা হয় ১২*২৮ = ৩৩৬দিন। অর্থাৎ দিন বাকি থাকবে 365-336= 29 দিন। এই বকেয়া ২৯ দিনের জন্য ফের একবার রিচার্জ করা দরকার। এমনকী তারপরেও আরও একদিন পড়ে থাকবে। ফলে অতিরিক্ত টাকা খরচ হত। এবার আর সেই সমস্যা অনেকটাই কমানো যাবে বলে মনে করা হচ্ছে।

যদিও এবিষয়ে গ্রাহকরা ভিন্ন মত জানিয়েছেন। তাঁদের বক্তব্য, শুধু মাত্র ২৮ দিনের প্ল্যানে এই পরিবর্তন করে কোনও লাভ হবে না। প্রতিটি প্ল্যানের বৈধতার ক্ষেত্রেই এই নিয়ম চালু করা দরকার।

TRAI এর এই নির্দেশিকার পর বিভিন্ন টেলিকম সার্ভিস প্রোভাইডারগুলি বিভিন্ন মন্তব্য করেছে। VI এর তরফে জানানো হয়েছে, “২৮ দিন, ৫৪দিন বা ৮৪ দিনের বৈধতার ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হলে তা বিলিং সাইকেলে সমস্যা তৈরি হবে। এবং গ্রাহকদের বোঝাতেও অনেক সময় লাগবে। এচাড়াও রিটেলারদেরও অনেক সমস্যা তৈরি হতে পারে। TRAI এর নির্দেশের পর জিও জানিয়েছে, প্রতিমাসের একই দিনে নির্দিষ্ট অ্যামাউন্ট দিয়ে রিচার্জ করার বিষয়টি প্রযুক্তিগত বেশ সমস্যা তৈরি করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#TRAI, #Recharge Plans, #data plan

আরো দেখুন