রাজ্য বিভাগে ফিরে যান

পেগাসাস স্পিন বাজেট, সাধারণের প্রাপ্তি শূন্য: মমতা

February 1, 2022 | < 1 min read

প্রত্যাশিতভাবেই সাধারণ বাজেটের সমালোচনায় মুখর হলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট নিয়ে টুইটারে মমতার প্রতিক্রিয়া, ‘কাজের কাজ না করে বাগাম্বড়ে ডুবে রয়েছে সরকার’। একই সঙ্গে পেগাসাস ইস্যুতেও কেন্দ্রকে খোঁচা দিয়েছেন তিনি।

বাজেট অধিবেশনের দ্বিতীয় দিনে আজ ভারতীয় সংসদে দেশের বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রের বাজেটকে “জন বিরোধী বাজেট” বলে কটাক্ষ করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের বাজেটকে “পেগাসাস স্পিন বাজেট” বলেও কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

টুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, “দেশের সাধারণ মানুষ, যারা বেকারত্ব এবং অর্থনৈতিক মন্দার কারণে সর্বশান্ত হয়ে গিয়েছেন; তাদের জন্য বাজেটে কিছুই নেই। কেন্দ্রের এই বাজেট দিশাহীন। এই বাজেট প্রমান করে দিচ্ছে, কেন্দ্রের বিজেপি সরকার পথভ্রাষ্ট হয়ে গিয়েছে।”

উল্লেখ্য, এবারের বাজেটে মধ্যবিত্তের জন্য তেমন কিছুই দিতে পারেননি নির্মলা সীতারমন। অপরিবর্তিত রয়েছে আয়করের হার। তবে রাজ্য সরকারি কর্মচারীদের NPS-এ করছাড়ের মাত্রা ১০ – ১৪ শতাংশ করেছে কেন্দ্র। এর বাইরে তেমন কোনও সুবিধা পাননি মধ্যবিত্ত।

মমতা ছাড়াও টুইট করে আক্রমণ শানিয়েছেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। হিরের উপর আমদানি শুল্ক কমানোর বিষয়টিকে কটাক্ষ করে তিনি লিখেছেন, ‘হিরে এই সরকারের পরম বন্ধু। বাকি কৃষক, মধ্যবিত্ত, দিন এনে দিন খাওয়া মানুষ ও বেকারদের জন্য প্রধানমন্ত্রী কিছুই করেননি।’ প্রসঙ্গত, বাজেট পেশ হওয়ার পর এটি বাংলার শাসক শিবির থেকে প্রাথমিক প্রতিক্রিয়া।

কেন্দ্রের এই বাজেট আর্থিক বৃদ্ধির কোনও দিশা নেই। গরিব-মধ্যবিত্ত কারও জন্য কিছু নেই। আয়কর কাঠামো অপরিবর্তিত। কেন্দ্রের এই বাজেট হয় একটা ভাঁওতা, নয়তো সদিচ্ছার অভাব’, মন্তব্য মুখ্যমন্ত্রীর অর্থ বিষয়ক প্রধান উপদেষ্টা অমিত মিত্রের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Derek O'Brien, #Pegasus, #Budget session 2022

আরো দেখুন